June 22, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, March 28th, 2024, 8:35 pm

আইপিএল : ৫২৩ রান ও ৩৮ ছক্কার বিশ্ব রেকর্ডের ম্যাচে মুম্বাইকে হারালো হায়দারাবাদ

অনলাইন ডেস্ক :

গত বুধবার রাতে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) টি-টোয়েন্টি ক্রিকেটে সানরাইজার্স হায়দারাবাদ ও মুম্বাই ইন্ডিয়ান্সের মধ্যকার ম্যাচটি একের পর এক নতুন রেকর্ডের জন্ম দিয়েছে। ম্যাচে সর্বমোট রান হয়েছে ৫২৩ । টি-টোয়েন্টি ক্রিকেট ইতিহাসে এক ম্যাচে এটিই সবচেয়ে বেশি রানের বিশ্ব রেকর্ড। এমন রেকর্ডের ম্যাচে হায়দারাবাদ ৩১ রানে হারিয়েছে মুম্বাইকে। শুধুমাত্র আইপিএলের মঞ্চেই নয়, টি-টোয়েন্টির ইতিহাসের অনেক পুরাতন রেকর্ড মুছে দিয়েছে হায়দারাবাদ ও মুম্বাই। নিজেদের মাঠে টস হেরে প্রথমে ব্যাটিং করতে নেমে ২০ ওভারে ৩ উইকেটে ২৭৭ রান করে হায়দারাবাদ।

আইপিএলের ইতিহাসে এটিই সর্বোচ্চ দলীয় রান। এতে ভেঙ্গে গেল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর আগের রেকর্ডটি। ২০১৩ সালে পুনে ওয়ারিয়র্সের বিপক্ষে ৫ উইকেটে ২৬৩ রান করেছিলো ব্যাঙ্গালুরু। এই ম্যাচে হায়দারাবাদ ১৮টি ও মুম্বাইর ২০টি মিলিয়ে সর্বমোট ছক্কা হয়েছে ৩৮টি। টি-টোয়েন্টি ইতিহাসে এক ম্যাচে এটিই সর্বোচ্চ ছক্কার বিশ^ রেকর্ড। আগের রেকর্ডটি ছিলো আফগানিস্তান প্রিমিয়ার লিগে।

২০১৮ সালে বাল্ক লিজেন্ড ও কাবুল জওয়ানানের ম্যাচে ৩৭টি ছক্কা হয়েছিলো। হায়দারাবাদের ২৭৭ রানের জবাবে ২০ ওভারে ৫ উইকেটে ২৪৬ রান করে মুম্বাই। আইপিএলের ইতিহাসে ম্যাচের দ্বিতীয় ইনিংসে এটিই সর্বোচ্চ দলীয় রান। ম্যাচের প্রথম দশ ওভারে ১৪৮ রান তুলেছিলো হায়দারাবাদ। যা আইপিএলের এক ইনিংসে প্রথম দশ ওভারে কোন দলের সর্বোচ্চ রান। পাওয়ার প্লেতে সর্বোচ্চ রানে নিজেদের রেকর্ড ভেঙ্গেছে হায়দারাবাদ। মুম্বাইয়ের বিপক্ষে ৬ ওভারে ৮১ রান করে হায়দারাবাদ। ২০১৭ সালে কোলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে পাওয়ার প্লেতে ৭৯ রান করেছিলো তারা। হায়দারাবাদ ইনিংসে হাফ-সেঞ্চুরি হয়েছে তিনটি । দক্ষিণ আফ্রিকার হেনরিচ ক্লাসেন ৪টি চার ও ৭টি ছক্কায় ৩৪ বলে অপরাজিত ৮০ রান করেন।

এছাড়া অভিষেক শর্মা ৩টি চার ও ৭টি ছক্কায় ২৩ বলে ৬৩ এবং অস্ট্রেলিয়ার ট্রাভিস হেড ৯টি চার ও ৩টি ছক্কায় ২৪ বলে ৬২ রান করেন। ম্যাচ সেরা হন অভিষেক। মুম্বাইয়ের পক্ষে একমাত্র হাফ-সেঞ্চুরি করেছেন তিলক ভার্মা। ২টি চার ও ৬টি ছক্কায় ৩৪ বলে ৬৪ রান তিলক। এছাড়া অস্ট্রেলিয়ার টিম ডেভিড ২টি চার ও ৩টি ছক্কায় ২২ বলে অপরাজিত ৪২, ইশান কিশান ১৩ বলে ৩৪, নামান ধীর ১৪ বলে ৩০ এবং রোহিত শর্মা ১২ বলে ২৬ রান করেন। হার দিয়ে আইপিএল শুরু করলেও মুম্বাইকে হারিয়ে নিজেদের দ্বিতীয় ম্যাচেই জয়ের দেখা পেল হায়দারাবাদ। ২ ম্যাচের ২টিতেই হারলো মুম্বাই। ২ ম্যাচে ২ জয়ে ৪ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে আছে বাংলাদেশের মুস্তাফিজুর রহমানের চেন্নাই সুপার কিংস। দুই ম্যাচে ৬ উইকেট এখন পর্যন্ত আইপিএলের সর্বোচ্চ শিকারী মুস্তাফিজ।