June 13, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, October 18th, 2023, 8:04 pm

আইয়ুব বাচ্চুর পঞ্চম মৃত্যুবার্ষিকী আজ

কিংবদন্তি রক সুপারস্টার, গায়ক, গিটারিস্ট, সুরকার ও সংগীত পরিচালক আইয়ুব বাচ্চুর ৫ম মৃত্যুবার্ষিকী আজ (বুধবার)।

বাংলাদেশের অন্যতম রক স্টার আইয়ুব বাচ্চু পাঁচ বছর আগে ৫৬ বছর বয়সে রাজধানীর মগবাজারে নিজ বাসভবনে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান।

বাংলাদেশের অন্যতম জনপ্রিয় রক ব্যান্ড ‘লাভ রানস ব্লাইন্ড’ এর কিংবদন্তি ফ্রন্টম্যান, এলআরবি নামে পরিচিত, এই দিনে তার পরিবার, অনুসারী, বন্ধুবান্ধব, ভক্ত এবং বিভিন্ন ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় তাকে স্মরণ ও সম্মান প্রদর্শন করছে।

আইয়ুব বাচ্চুর পঞ্চম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আইয়ুব বাচ্চু ও এলআরবি ফ্যান ক্লাব সারাদেশে বিশেষ দোয়া ও আলোচনা সভার আয়োজন করেছে।

আইয়ুব বাচ্চু ফ্যান ক্লাব চট্টগ্রামের স্টেশন রোড এলাকার চৈতন্য গলিতে বিশেষ দোয়া মাহফিলের আয়োজন করেছে।

ইশহাক চৌধুরী ও নুরজাহান বেগমের ছেলে আইয়ুব বাচ্চু ১৯৬২ সালের ১৬ আগস্ট চট্টগ্রামের খরনা ইউনিয়নের পটিয়ায় জন্মগ্রহণ করেন। তিনি ১৯৯১ সালে তার শহরে এলআরবি নামে একটি ব্যান্ড গঠন করেন।

এর আগে বাচ্চু তার শৈশবের বন্ধু ও প্রখ্যাত বাংলাদেশি গায়ক কুমার বিশ্বজিতের সঙ্গে যৌথভাবে প্রতিষ্ঠিত ‘গোল্ডেন বয়েজ’ ব্যান্ডে (পরে নামকরণ করা হয় ‘আগলি বয়েজ’) সংগীতশিল্পী হিসেবে তার কর্মজীবন শুরু করেন।

ফিলিংস ও সোলসসহ বাংলাদেশের অন্যান্য সুপরিচিত ব্যান্ডেও তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। ফিলিংসে তার সময়কালে তিনি বাংলাদেশের আরেক সমসাময়িক রক আইকন জেমসের সঙ্গেও পারফর্ম করেন।

বাচ্চু এলআরবি’র ফ্রন্টম্যান হওয়ায় ব্যান্ডটি দেশে ও বিদেশে হাজার হাজার কনসার্ট (৫০০+ ওপেন-এয়ার এবং ২০০০+ ইনডোর) পরিবেশন করেছে। তারা যুক্তরাষ্ট্রে তাদের প্রথম আন্তর্জাতিক সফরে গিয়েছিলেন এবং সাতটি রাজ্যে পারফর্ম করেছিলেন।

আইয়ুব বাচ্চু তার জীবদ্দশায় মোট ১৬টি একক অ্যালবাম, ‘এবি কিচেন’ নামে একটি পূর্ণাঙ্গ স্টুডিও থেকে প্রযোজনা প্রতিষ্ঠান, ‘আম্মাজান’, ‘সাগরিকা’, ‘অনন্ত প্রেম’, ‘আমি তো প্রেমে পড়িনি’সহ অসংখ্য সুপারহিট প্লেব্যাক তৈরি করেছেন এবং আরও অনেক বাংলাদেশি বাণিজ্যিক চলচ্চিত্রে গান করেছেন।

‘রূপালি গিটার’, ‘চলো বদলে জয়’, ‘এখন অনেক রাত’, ‘কষ্ট’, ‘সেই তুমি কেনো এত অচেনা হলে’, ‘ফেরারি এই মনটা আমার’, ‘একদিন ঘুম ভাঙ্গা শহরে’, ‘হাসতে দেখো গাইতে দেখো’- এই গানগুলো এলআরবি’র সঙ্গে তার অন্যতম আইকনিক গান।

—-ইউএনবি