October 2, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, December 30th, 2021, 6:39 pm

আইসিসির ওয়ানডে বর্ষসেরা ক্রিকেটারের মনোনয়ন পেলেন সাকিব

বাংলাদেশি তারকা ক্রিকেটার সাকিব আল হাসান আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) ওয়ানডে ফরম্যাটে বর্ষসেরা ক্রিকেটার হিসেবে মনোনয়ন পেয়েছেন। সাকিব ছাড়াও এ তালিকায় স্থান করে নিয়েছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম, দক্ষিণ আফ্রিকার ইয়ানেমান ম্যালান ও আয়ারল্যান্ডের পল স্টার্লিং।
বৃহস্পতিবার আইসিসি এ তালিকা নিজেদের ওয়েবসাইটে প্রকাশ করে।
মনোনয়ন পাওয়া চার জনের মধ্যে সাকিবই একমাত্র অলরাউন্ডার। করোনার এ বছরে সাকিব ৯ ম্যাচ খেলে দুই অর্ধশতকসহ ২৭৭ রান করেছেন। এছাড়া ১৭টি উইকেটও শিকার করেন তিনি। আর সাকিবের বোলিং পারফর্মেন্স তাকে অন্যদের থেকে এগিয়ে রেখেছে।
আইসিসির দুর্নীতি-বিরোধী নিয়ম বা অ্যান্টি করাপশন কোড লঙ্ঘনের অভিযোগে আরোপ করা নিষেধাজ্ঞা কাটিয়ে ২০২১ সালেই খেলায় ফেরেন সাকিব।
ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ দিয়ে চ্যালেঞ্জিং বছর শুরু করেন সাকিব। এ সিরিজের সেরা খেলোয়াড়ও হন তিনি। এ সিরিজের ঠিক আগে তিনি ঘরোয়া পর্যায়ে বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে অংশ নিলেও তেমন ভালো করতে পারেননি। আর নিষেধাজ্ঞা শেষ হওয়ার পর এটাই ছিল তার প্রথম প্রতিযোগিতামূলক ক্রিকেট ইভেন্ট।
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঘরের মাঠে সিরিজের পর সাকিব শ্রীলঙ্কার বিপক্ষেও খেলেন। তবে ভালো করতে পারেননি এই অলরাউন্ডার। পরে জিম্বাবুয়ের বিপক্ষে তিন ওয়ানডে ম্যাচে ১৪৫ রান করে ছন্দে ফেরেন সাকিব। এ সিরিজে আট উইকেটও নেন তিনি।
এছাড়া পাকিস্তানের অধিনায়ক বাবর আজম ব্যাট হাতে দুটি সেঞ্চুরিসহ ছয় ম্যাচে ৪০৫ রান, দক্ষিণ আফ্রিকার ইয়ানেমান ম্যালান দুর্দান্ত ব্যাট করে আট ম্যাচে দুটি সেঞ্চুরিসহ ৫০৯ রান এবং আয়ারল্যান্ডের পল স্টার্লিং ১৪ ম্যাচে তিন সেঞ্চুরি ও দুটি অর্ধশতকসহ ৭০৫ রান করেছেন। পল স্টার্লিংই ২০২১ সালে ওয়ানডে ফরম্যাটে ব্যাটারদের মধ্যে সবচেয়ে বেশি রান করেছেন।

—ইউএনবি