December 8, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, October 26th, 2022, 8:25 pm

আগামীকাল প্রথম নির্মিত টার্মিনালসহ উন্নয়নমূলক কাজের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

জেলা প্রতিনিধি, পটুয়াখালী (কলাপাড়া) :

দেশের তৃতীয় সমুদ্রবন্দর পায়রাকে পূর্ণাঙ্গরুপে চালু করার মহাপরিকল্পনা নিয়ে এগিয়ে চলছে বর্তমান সরকারের উন্নয়ন কার্যক্রম। পায়রার ডানায় রয়েছে বিপুল সম্ভাবনা। এ বন্দরের প্রথম নির্মিত টার্মিনালসহ বেশকিছু উন্নয়নমূলক কাজের উদ্বোধন এবং ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী। এ উপলক্ষে রাবনাবাদ নদীতে নোঙ্গর করা জাহাজ, প্রথম নির্মিত টার্মিনাল, পায়রা বন্দরের প্রবেশ পথসহ বন্দর এলাকাকে সাজানো হয়েছে নতুন সাজে। বৃহস্পতিবার সকালে গণভবন থেকে ভার্চুয়াল সংযুক্ত হয়ে এসব কাজের শুভ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
পায়রা বন্দর প্রান্তে নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, সাবেক চীফ হুইপ সংসদ সদস্য আ,স,ম ফিরোজ, পটুয়াখালী -৪ আসনের সংসদ সদস্য আলহাজ অধ্যক্ষ মো.মহিববুর রহমান মহিব এমপি, সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য কাজী কানিজ সুলতানা, পটুয়াখালী -৩ আসনের সংসদ সদস্য এস এম শাহজাদা, পায়রা কর্তৃপক্ষ চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ সোহায়েল, নৌ-পরিবহন মন্ত্রনালয়ের সচিব মো.মোস্তফা কামাল, যুগ্ন সচিব (উন্নয়ন) ও পিপিপি সেল ড.মো.রাকিবুল ইসলাম খানসহ পায়রা কর্তৃপক্ষসহ বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা, স্থানীয় আওয়ামীলীগ নেতাকর্মী ও গনমাধ্যম কর্মীদের উপস্থিত থাকার কথা রয়েছে।
উদ্বোধনকৃত প্রকল্পসমূহ হলো-রাবনাবাদ চ্যানেলের ক্যাপিটাল ও মেইনটেনেন্স ড্রেজিং ও বন্দরের ৮টি সহায়ক জলযান। এছাড়াও পায়রা বন্দরের ৬৫০ মিটার দৈর্ঘ্যের প্রথম টার্মিনাল, ৬-লেন বিশিষ্ট সংযোগ সড়ক ও আন্দারমানিক নদীর উপর ১.১৮ কিলোমিটার ৪-লেন সেতু নির্মাণ। এসব প্রকল্প বাস্তবায়ন হলে পায়রা বন্দর আগামীতে পরিপূর্ণ সক্ষমতার সাথে যাত্রা শুরু করবে এবং বৈদেশিক বাণিজ্য ও অর্থনৈতিক উন্নয়নে এক বৈপ্লবিক পরিবর্তন সাধিত হবে বলে পায়রা বন্দর কর্তৃপক্ষের সূত্রে জানা গেছে।