December 9, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, November 6th, 2022, 3:17 pm

আগামী কাল পাঠক সমাবেশে ড্যাডিসমগ্র

নিজস্ব প্রতিবেদক :

পথিকৃৎ আলোকচিত্রশিল্পী ও ছোটগল্পের অন্যতম লেখক গোলাম কাসেম ড্যাডির ১২৯তম জন্মদিন উপলক্ষে আগামী ৭ নভেম্বর বিকাল ৬টায় রাজধানীর কাঁটাবন পাঠক সমাবেশে ড্যাডিসমগ্র : পাঠ প্রতিক্রিয়া অনুষ্ঠিত হবে। আলোচনায় অংশ নেবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আজম, কথাসাহিত্যিক মোজাফ্ফর হোসেন, আলোকচিত্রী জান্নাতুল মাওয়া ও দৃশ্যগল্পকার সুদীপ্ত সালাম। অনুষ্ঠানটি সঞ্চালনা করবেন কবি ইমরান মাহফুজ।

২০২০ সালে ড্যাডির কালজয়ী গল্প, ফটোগ্রাফিবিষয়ক প্রবন্ধ, আলোকচিত্র ও তার দুষ্প্রাপ্য বইগুলো নিয়ে আলোকচিত্রশিল্পী ও গবেষক সাহাদাত পারভেজের সম্পাদনায় চার খণ্ডে ড্যাডিসমগ্র প্রকাশিত হয়। বিশাল এই সমগ্রটি প্রকাশ করে দেশের ঐতিহ্যবাহী প্রকাশনা প্রতিষ্ঠান পাঠক সমাবেশ।

গোলাম কাসেম ড্যাডির হাত ধরে পূর্ববঙ্গে ফটোগ্রাফি শিক্ষাচর্চা শুরু হয়। তাকে বাংলাদেশের ফটোগ্রাফির জনক বলা হয়। তিনি ১৯৫১ সালে ঢাকায় ট্রপিক্যাল ইনস্টিটিউট অব ফটোগ্রাফি ও ১৯৬২ সালে ক্যামেরা রিক্রিয়েশন ক্লাব প্রতিষ্ঠা করেন। ১৯১৫ সালে কলকাতা বিশ্ববিদ্যালয়ের ইনফ্যানট্রি কোরের সদস্য হিসেবে তিনি প্রথম বিশ্বযুদ্ধে অংশগ্রহণ এবং গ্লাস প্লেট নেগেটিভে অসংখ্য আলোকচিত্র ধারণ করেন।

তিনি আধুনিক ধারার ছোটগল্পের অন্যতম লেখক। সওগাত যুগে তাকে মুসলমান বাংলা সাহিত্যের শরৎচন্দ্র চট্টোপাধ্যায় হিসেবে অভিহিত করা হতো। সাহিত্যে অবদানের জন্য তিনি ১৯৭৭ সালে নাসিরউদ্দীন স্বর্ণপদক পান। আর ফটোগ্রাফিতে অবদানের জন্য ২০০৪ সালে তৃতীয় আন্তর্জাতিক ছবি মেলায় তাকে আজীবন সম্মাননা [মরণোত্তর] প্রদান করা হয়। ১৯৯৮ সালের ৯ জানুয়ারি ১০৪ বছর বয়সে তিনি মৃত্যুবরণ করেন।