January 25, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, December 12th, 2021, 7:24 pm

আগামী বছরের বিজয় দিবসে যাত্রী নিয়ে চলবে মেট্রোরেল

আগামী বছরের ১৬ ডিসেম্বর থেকে যাত্রী নিয়ে মেট্রোরেল চলাচল করবে বলে ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক জানিয়েছেন।

তিনি বলেন, আগামী বছরের ১৬ ডিসেম্বর থেকে দিয়াবা‌ড়ী থেকে আগারগাঁও অংশে মেট্রোরেল যাত্রী নিয়ে চলাচল করবে। আর ২০২৩ সালে মতিঝিল পর্যন্ত চলাচল করবে।

রবিবার আগারগাঁও মেট্রোরেল স্টেশনে তিনি এসব কথা বলেন।

এর আগে মেট্রোরেল প্রথমবারের মতো উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত পরীক্ষামূলকভাবে (পারফরম্যান্স টেস্ট) চলাচল করেছে। বেলা ১১টায় আগারগাঁও এসে পৌঁছে। সেখানে ৪০ মিনিট অবস্থান করে উত্তরার উদ্দেশে আবার ছেড়ে যায়।

এম এ এন সিদ্দিক জানান, পারফরম্যান্স টেস্টের অংশ হিসেবে ঘণ্টায় সর্বোচ্চ ১৫ কিলোমিটার গতিতে উত্তরা থেকে আগারগাঁও অংশে চলাচল করেছে। উত্তরা থেকে আগারগাঁও অংশের দূরত্ব ১১ দশমিক ৫৮ কিলোমিটার।

ডিএমটিসিএল সূত্রে জানা যায়, মেট্রোরেলের প্রতি কোচে ৪৮ জন করে যাত্রী বসতে পারবেন। মাঝখানের চারটি কোচ হচ্ছে মোটরকার। এতে বসার ব্যবস্থা আছে ৫৪ জনের। সব মিলিয়ে একটি ট্রেনে বসে যেতে পারবেন ৩০৬ জন। প্রতিটি কোচ সাড়ে ৯ ফুট চওড়া। মাঝখানের প্রশস্ত জায়গায় যাত্রীরা দাঁড়িয়ে ভ্রমণ করবেন। দাঁড়ানো যাত্রীদের ধরার জন্য ওপরে হাতল এবং স্থানে স্থানে খুঁটি আছে। সব মিলিয়ে একটি ট্রেনে বসে এবং দাঁড়িয়ে মিলিয়ে সর্বোচ্চ দুই হাজার ৩০৮ জন যাত্রী ভ্রমণ করতে পারবেন।