September 28, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, August 28th, 2022, 1:44 pm

আজ গুঁড়িয়ে দেয়া হবে নয়ডার টুইন টাওয়ার

অনলাইন ডেস্ক :

ভারতের রাজধানী নয়াদিল্লির কাছে নয়ডা শহরে নয় বছর আগে স্থাপিত দুটি আকাশচুম্বী ভবন আজ (রবিবার) দুপুরে নিয়ন্ত্রিত এক বিস্ফোরকের সহায়তায় গুঁড়িয়ে দেয়া হবে।

ভারতের সুপ্রিম কোর্ট গত বছরের আগস্টে ৪০ তলা বিশিষ্ট জোড়া এই বহুতল ভবন ভেঙে ফেলার নির্দেশ দেন। একটি বেসরকারি ডেভেলপার সুপারটেকের তৈরি ‘অ্যাপেক্স’ ও ‘সিয়ানে’ নামের এই বহুতল ভবন দুটিতে স্থাপনার নীতিমালা ভঙ্গের দায়ে এ আদেশ দেয়া হয়েছিল।

স্থানীয় সময় দুপুর ২টায় তিন হাজার ৭০০ কেজি বিস্ফোরক ব্যবহার করে জোড়া বহুতল ভবন দুটি ভেঙে ফেলা হবে। ভারতে এই প্রথম এতো উঁচু ভবন ভেঙে ফেলা হচ্ছে।

স্থানীয় গণমাধ্যমকে ভেঙে ফেলার কাজে নিয়োজিত কোম্পানি এডিফিস ইঞ্জিনিয়ারিংয়ের উৎকর্ষ মেহতা বলেন, ‘আমার লোম খাড়া হয়ে যাচ্ছে। আমি কিছুটা নার্ভাস, সেইসাথে আত্মবিশ্বাসী।’

মেহতা আরও বলেন, বিস্ফোরণের সময় ৩০-৪০ মিটার ব্যাসার্ধে স্বল্পমাত্রার ভূমিকম্পের মতো কম্পন অনুভূত হতে পারে।

ধুলাবালি ঠিক হতে ১৫-২০ মিনিট সময় লাগতে পারে। তবে পুরো ভবনের ধ্বংসাবশেষ সড়াতে তিন থেকে চার মাস সময় লেগে যেতে পারে। নয়ডার আকাশ পরিষ্কার করতে ‘অ্যান্টি স্মোক’ বন্দুক প্রস্তুত করা হয়েছে।

স্থানীয় সরকারি কর্মকর্তা জানিয়েছেন, স্থানীয় নাগরিক কর্তৃপক্ষ ইতোমধ্যে যমজ বহুতল ভবনের আশেপাশের সমস্ত হাউজিং সোসাইটির বাসিন্দাদের সরিয়ে নেয়ার বিষয় নিশ্চিত করেছে। বিপথগামী কুকুরদেরও পশু আশ্রয় কেন্দ্রে স্থানান্তর করা হয়েছে।

একজন পুলিশ অফিসার জানিয়েছেন, ভেঙে ফেলার সময় কাছাকাছি নয়ডা এক্সপ্রেসওয়ে ৪৫ মিনিটের জন্য বন্ধ থাকবে। শহরের হাসপাতালগুলোকে সতর্ক থাকতে বলা হয়েছে। কোনো অপ্রীতিকর পরিস্থিতির জন্য ৮-১০টি অ্যাম্বুলেন্স পাশেই প্রস্তুত রাখা হয়েছে।

ভারতে বহুতল ভবন ভেঙে ফেলার ঘটনা বিরল। দুই বছর আগে, দক্ষিণাঞ্চলীয় রাজ্য কেরালার কর্তৃপক্ষ পরিবেশগত নিয়ম লঙ্ঘনের জন্য সমুদ্রের কাছে দুটি বিলাসবহুল আকাশচুম্বী ভবন ভেঙ্গে ফেলে।