October 21, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, October 1st, 2021, 12:51 pm

আজ থেকে বন্ধ হচ্ছে অবৈধ মোবাইল ফোন

ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক:

দেশের টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বৃহস্পতিবার জানিয়েছে, বাংলাদেশে সব ধরনের অবৈধ মোবাইল ফোন সেট এসএমএস বিজ্ঞপ্তির মাধ্যমে শুক্রবার থেকে স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) অবৈধভাবে আমদানি করা মোবাইল ফোনের ব্যবহার বন্ধের সিদ্ধান্ত নিয়েছে।

বৃহস্পতিবার প্রচারিত এক বিবৃতিতে বলা হয়েছে, এনআইডি কার্ড এবং নিবন্ধিত সিম কার্ড দিয়ে ট্যাগ করে প্রতিটি মোবাইল ফোনের নিবন্ধনের মাধ্যমে বিটিআরসি মোবাইল ফোনের রেজিস্ট্রেশন বা বিতরণ নিশ্চিত করেছে। সরকারি রাজস্ব আদায় নিশ্চিত করতে অবৈধভাবে উৎপাদিত বা আমদানি করা মোবাইল ব্যবহার বন্ধ এবং ব্যবহৃত মোবাইল চুরি ও অপব্যবহার রোধে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বিটিআরসির বিজ্ঞপ্তিতে আরও জানায় মোবাইল ফোনের চুরি ও অপব্যবহার রোধ এবং আইন প্রয়োগকারী সংস্থাকে সহায়তা প্রদানের জন্য ১ জুলাই জাতীয় পরিচয় নিবন্ধন যন্ত্র (এনইআইআর) চালু করা হয়েছিল।

এই বিষয়ে, বিটিআরসি গ্রাহকদের অনুরোধ করেছে একটি নতুন হ্যান্ডসেট কেনার আগে মেসেজ অপশন থেকে ১৬০০২ এ একটি এসএমএস এ কেওয়াইডি এবং ১৫ ডিজিটের আইএমইআই নম্বর পাঠিয়ে বৈধতা যাচাই করতে।

তারা বৈধভাবে আমদানি করা বা কেনা বা উপহার দেয়া মোবাইল ফোন ব্যবহার করার আগে ব্যবহারকারীদের http://www.neir.btrc.gov.bd এর মাধ্যমে নিবন্ধন সম্পন্ন করার অনুরোধ করেছেন।

একইসঙ্গে কমিশন আমদানিকারক এবং স্থানীয় মোবাইল ফোন হ্যান্ডসেট প্রস্তুতকারকদের অবৈধ মোবাইল ফোন উৎপাদন বা বিক্রি না করার আহ্বান জানিয়েছে।