June 15, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, April 16th, 2024, 8:29 pm

আটলান্টিক মহাসাগরে পাওয়া ৯ মরদেহের পরিচয় নিয়ে যা বললো ব্রাজিল

অনলাইন ডেস্ক :

আটলান্টিক মহাসাগরে ভেসে যাওয়া একটি নৌকায় পাওয়া মরদেহগুলোর প্রাথমিকভাবে পরিচয় প্রকাশ করেছে ব্রাজিল। মঙ্গলবার (১৬ এপ্রিল) ব্রাজিলের তদন্তকারী পুলিশ জানিয়েছেন মৃত ওই ৯ জন আফ্রিকান অভিবাসনপ্রত্যাশী। তারা মালি এবং মৌরিতানিয়া থেকে এসেছিলেন বলে ধারণা করা হচ্ছে। মার্কিন বার্তা সংস্থা এপি এই খবর জানিয়েছে। গত শনিবার ব্রাজিলের উত্তরাঞ্চলীয় উপকূলীয় প্যারা রাজ্যের জেলেরা মরদেহ ভর্তি নৌকাটিকে ভেসে যেতে দেখছিলেন।

সোমবার এক বিবৃতিতে ব্রাজিলের ফেডারেল পুলিশ মোট নয় জনের মৃতদেহ উদ্ধার করার কথা জানিয়েছিল। বিবৃতিতে বলা হয়েছে, ‘মৃতদেহের কাছে পাওয়া নথিপত্র এবং বস্তুগুলো থেকে জানা গেছে তারা আফ্রিকা মহাদেশ, মৌরিতানিয়া এবং মালি অঞ্চল থেকে আসা অভিবাসী।’ নিহতদের মধ্যে অন্যান্য দেশের নাগরিক থাকতে পারে বলেও জানিয়েছে পুলিশ।

গত বছর প্রকাশিত অ্যাসোসিয়েটেড প্রেসের একটি তদন্তে জানা গেছে, ২০২১ সালে উত্তর-পশ্চিম আফ্রিকা থেকে আসা কমপক্ষে সাতটি নৌকা ক্যারিবিয়ান অঞ্চল এবং ব্রাজিলে পাওয়া গেছে। সবগুলো নৌকাতেই মরদেহ ছিল। চলতি বছর আফ্রিকার উত্তর-পশ্চিম উপকূল থেকে স্পেনে আসা অভিবাসনের সংখ্যা ৫০০ শতাংশ বৃদ্ধি পেয়েছে, যা রীতিমতো ইউরোপীয় কর্তৃপক্ষকে আতঙ্কিত করেছে। স্পেনের স্বরাষ্ট্র মন্ত্রক অনুসারে, ২০২৪ সালে এখন পর্যন্ত ১৩ হাজারেরও বেশি অভিবাসী ক্যানারিতে পৌঁছেছে এবং আরও কয়েকশ মানুষ নিখোঁজ হওয়ার খবর পাওয়া গেছে।