June 16, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, March 15th, 2023, 7:43 pm

আদালত চত্বরে পুলিশের লাঠিচার্জে ১০ সাংবাদিক ও আইনজীবী আহত

সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশন (এসসিবিএ) নির্বাচনকে কেন্দ্র করে আওয়ামী লীগ ও বিএনপিপন্থী আইনজীবীদের মধ্যে সংঘর্ষের মধ্যে সুপ্রিম কোর্ট চত্বরে পুলিশ লাঠিচার্জ করলে অন্তত ১০ সাংবাদিক ও আইনজীবী আহত হয়েছেন।

বুধবার এসসিবিএ নির্বাচনে দুই দিনের ভোট সকাল ১০টার দিকে শুরু হলেও বিএনপিপন্থী আইনজীবীদের নিরপেক্ষ ব্যক্তির নেতৃত্বে নির্বাচন পরিচালনা কমিটি গঠনের দাবিতে বিক্ষোভ করলে তা স্থগিত করা হয়।

বিএনপির আইন বিষয়ক সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল বলেন, পরিস্থিতি বিশৃঙ্খল হয়ে পড়লে পুলিশ আইনজীবী ও সাংবাদিকদের ওপর লাঠিচার্জ করে। এতে ১০ জন আহত হয়।

ব্যারিস্টার কায়সার কামাল বলেন, ‘ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, রুহুল কুদ্দুস কাজলসহ কয়েকজন আইনজীবীর ওপর পুলিশ লাঠিচার্জ করে। আমরা বিষয়টি প্রধান বিচারপতিকে জানিয়েছি।’

আহতদের মধ্যে এটিএন নিউজের রিপোর্টার জাবেদ আক্তার, বৈশাখী টিভির ক্যামেরাপার্সন ইব্রাহিম হোসেন, মানবজমিনের মাল্টিমিডিয়া রিপোর্টার আবদুল্লাহ আল মারুফ, এটিএন বাংলার ক্যামেরাপারসন হুমায়ুন কবির, সময় টিভি’র ক্যামেরাম্যান সোলায়মান স্বপন, ডিবিসি’র ক্যামেরাম্যান মেহেদী হাসান, জাগো নিউজ এর রিপোর্টার ফজলুল হক ও আজকের পত্রিকার প্রতিবেদক এস এম নুর মোহাম্মদ রয়েছেন।

তাদের মধ্যে জাবেদ আক্তারকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হয়েছে।

নির্বাচন পরিচালনার জন্য এর আগে সিনিয়র আইনজীবী মনসুরুল হক চৌধুরীর নেতৃত্বে সাত সদস্যের একটি উপ-কমিটি গঠন করা হয়। কিন্তু ব্যক্তিগত কারণে ১৩ মার্চ তিনি পদ থেকে পদত্যাগ করেন।

পরে আওয়ামী লীগপন্থী আইনজীবী পরিষদ মুক্তিযোদ্ধা মনিরুজ্জামানের নেতৃত্বে একটি উপ-কমিটি গঠন করে এবং বিএনপিপন্থী বাংলাদেশ জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল এএসএম মোক্তার কবিরের নেতৃত্বে আরেকটি কমিটি গঠন করে।

—-ইউএনবি