September 29, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, December 5th, 2021, 7:34 pm

আন্তর্জাতিক মানের পণ্য উৎপাদনে মনোযোগ দেয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

ছবি: পি আই ডি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের রপ্তানি বাস্কেট বড় করতে বৈশ্বিক মান পূরণ করে এমন পণ্য উৎপাদনে সংশ্লিষ্ট সবাইকে আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, ‘আন্তর্জাতিক মানের পণ্য উৎপাদনের দিকে সকলকে মনোযোগ দিতে হবে।’

রবিবার সকালে রাজধানীতে নবম জাতীয় এসএমই পণ্য মেলা-২০২১ উদ্বোধনকালে এ কথা বলেন। অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চুয়ালি যোগ দেন শেখ হাসিনা।

তিনি স্থানীয় কাঁচামাল দিয়ে পণ্য উৎপাদনের ওপর জোর দেন যা দেশের পাশাপাশি কৃষি ও শিল্পায়নের জন্য লাভজনক হবে।

শেখ হাসিনা বলেন, এটি উদ্যোক্তা তৈরির পাশাপাশি পণ্যের প্রতিযোগিতামূলক প্রান্ত উন্নত করতে সহায়তা করবে ।

প্রধানমন্ত্রী বলেন, সারা বিশ্বে এসব পণ্যের চাহিদা ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে বলে সরকার কৃষি ও খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পকে গুরুত্ব দিচ্ছে।

আবাদি জমি সংরক্ষণ

নির্বিচারে শিল্প স্থাপনকে নিরুৎসাহিত করে শেখ হাসিনা বলেন, আরও বেশি খাদ্য উৎপাদনের জন্য কৃষি জমি সংরক্ষণ করতে চায় সরকার।

তিনি বলেন, খাদ্য চাহিদা কখনই হ্রাস পাবে না, এটা নিশ্চিতভাবে বৃদ্ধি পেতে থাকবে। করোনা মহামারির মধ্যে খাদ্যের চাহিদা বেড়েছে। আমি জানি অনেক উন্নত দেশ খাদ্য সঙ্কটে ভুগছে।

উদ্যোক্তাদের উৎসাহ প্রদান

শেখ হাসিনা বলেন, বাংলাদেশে উদ্যোক্তাদের সংখ্যা বাড়াতে সরকার সর্বাত্মক সহায়তা দিচ্ছে।

তিনি বলেন, যে কেউ চাইলে উদ্যোক্তা হতে পারে। আমি তরুণদের চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহ্বান জানাই। লেখাপড়ার পর চাকরি না খুঁজে, নিজে উদ্যোক্তা হও। আমরা নতুন উদ্যোক্তা তৈরির জন্য সব ধরনের পদক্ষেপ নিচ্ছি।

প্রধানমন্ত্রী উদ্যোক্তাদের যেকোনো শিল্প স্থাপনে যাওয়ার আগে বিশ্বের চাহিদা এবং দেশে কাঁচামালের প্রাপ্যতা বিবেচনা করার আহ্বান জানান।

শেখ হাসিনা আরও বলেন, সরকার ভিশন-২০৪১ বাস্তবায়নে এগিয়ে যাচ্ছে যা দেশকে উন্নত ও সমৃদ্ধ করবে।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন, প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, সচিব জাকিয়া সুলতানা, এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন, এসএমই ফাউন্ডেশনের চেয়ারপারসন ড. মো. মাসুদুর রহমান।

অনুষ্ঠানে অর্থনীতি ও সমাজে অবদানের স্বীকৃতিস্বরূপ সফল উদ্যোক্তাদের এসএমই উদ্যোক্তা পুরস্কার প্রদান করা হয়। প্রধানমন্ত্রীর পক্ষে শিল্পমন্ত্রী বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন।

—ইউএনবি