November 28, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Saturday, August 28th, 2021, 12:53 pm

আফগানিস্তানে আইএস পরিকল্পনাকারীকে লক্ষ্য করে যুক্তরাষ্ট্রের ড্রোন হামলা

অনলাইন ডেস্ক :

মার্কিন সামরিক বাহিনী ইসলামিক স্টেট -খোরাসানের পরিকল্পনাকারীকে লক্ষ্য করে ড্রোন হামলা চালিয়েছে। মার্কিন সামরিক বাহিনী শুক্রবার এ তথ্য জানায়।
কাবুল বিমান বন্দরে এই গ্রুপটিই ভয়াবহ আত্মঘাতি হামলা চালানোর দায় স্বীকার করেছিল।
সেন্ট্রাল কমান্ডের বিল আরবান বলেছেন, আফগানিস্তানের নানগরহার প্রদেশে মনুষ্যবিহীন এই বিমান হামলা চালানো হয়েছে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, যাঁর উদ্দেশ্যে এ হামলা চালানো হয়েছে, তিনি মারা গেছেন।
আত্মঘাতি হামলার পর এই প্রথম বিমান হামলার ঘোষণা দিয়ে এক বিবৃতিতে তিনি আরো বলেছেন, এতে বেসামরিক হতাহতের কোন খবর আমরা পাইনি।
এর আগে গত বৃহস্পতিবার আফগানিস্তানের রাজধানী কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে আত্মঘাতী হামলা চালানো হয়। এ হামলায় এ পর্যন্ত ১৭০ জন প্রাণ হারিয়েছে। হামলায় বেশ কয়েক মার্কিন সেনাও নিহত হয়েছে। ইসলামিক স্টেট-খোরসান প্রভিন্স শাখা (আইএস-কে) এ হামলার দায় স্বীকার করেছে।
হামলার পর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ‘যারা এ হামলা চালিয়েছে, আমরা তাদের ক্ষমা করব না। হামলার জন্য দায়ীদের মূল্য দিতে হবে।’
এদিকে আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের লোকজন সরিয়ে নেওয়ার কাজ অব্যাহত রয়েছে। আগামী ৩১ আগস্টের মধ্যে আফগনিস্তানে মার্কিন অভিযান শেষ হওয়ার কথা। নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া ও স্পেনসহ কয়েকটি দেশ ইতোমধ্যে এ অভিযান শেষ করেছে।
শুক্রবার পেন্টাগণ মুখপাত্র জন কিরবি বলেছেন, তারা মনে করছেন আমেরিকান ও আফগান মিত্রদের বিমানে করে সরিয়ে আনার যে কার্যক্রম চলছে তাতে এখনও সুনির্দিষ্ট ও বিশ্বাসযোগ্য হামলার হুমকি রয়েছে।