May 25, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, March 18th, 2024, 9:24 pm

আফগানিস্তানে পাকিস্তানের বিমান হামলা, নিহত ৮

অনলাইন ডেস্ক :

আফগানিস্তানের অভ্যন্তরে তালেবানদের একাধিক আস্তানাকে লক্ষ করে দুটি বিমান হামলা চালিয়েছে পাকিস্তান। সোমবার ভোরে চালানো এ হামলায় ৮ জন নিহত হয়েছে বলে দাবি করেছে আফগানিস্তানের তালেবান সরকার। মার্কিন বার্তা সংস্থা এপি এ খবর জানিয়েছে। এক বিবৃতিতে আফগানিস্তানের তালেবান প্রশাসনের এক মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেছেন, পাকিস্তান সীমান্তবর্তী খোস্ত ও পাকতিয়া প্রদেশে হামলা দুইটি চালানো হয়েছে। এতে পাঁচ নারী ও তিন শিশু নিহত হয়েছে। হামলার তীব্র নিন্দা জানিয়ে একে আফগান সার্বভৌমত্বের লঙ্ঘন বলেছেন তিনি।

হামলার বিষয়ে এখন পর্যন্ত কোনও প্রতিক্রিয়া জানায়নি পাকিস্তানের সেনাবাহিনী এবং পররাষ্ট্র অধিদপ্তর। তবে নাম প্রকাশ না করার শর্তে পাকিস্তানের এক নিরাপত্তা কর্মকর্তা হামলার বিষয়টি স্বীকার করেছেন। পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলে একটি আত্মঘাতী বোমা হামলা ও যৌথ হামলায় সাত সেনা নিহত হওয়ার দুই দিন পর বিমান হামলার ঘটনা ঘটলো। তাৎক্ষণিকভাবে এই হামলার কারণ কী তা স্পষ্ট নয়।

পাকিস্তান সরকার এবং নিরাপত্তা কর্মকর্তারা বলছেন, সাম্প্রতিক মাসগুলোতে এই ধরনের হামলা বেড়েছে যার জন্য পাকিস্তানি তালেবানকে (টিটিপি) দায়ী করেছেন তারা। আর এই হামলাগুলোর পরিকল্পনা আফগান ভূখ-ে বসে করা হয়েছে বলেও দাবি করেছেন তারা। পাকিস্তানি তালেবান -একটি পৃথক জঙ্গি গোষ্ঠী; কিন্তু আফগান তালেবানের সাথে জোটবদ্ধ। অবশ্য পাকিস্তানি তালেবান জঙ্গিদের আফগানিস্তানের ভূখ- ব্যবহারের বিষয়টি অস্বীকার করেছে আফগানিস্তানের তালেবান সরকার।