June 12, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, November 1st, 2023, 7:47 pm

আবারও জাতীয় চলচ্চিত্র পুরস্কার নিয়ে বিতর্ক

অনলাইন ডেস্ক :

কাজের স্বীকৃতিস্বরূপ প্রতিবছর তারকাদের হাতে তুলে দেওয়া হয় ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার’। মঙ্গলবার ২৮টি শাখায় ২৭ ক্যাটাগরির পুরস্কারের তালিকা ঘোষণা করেছে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়। তবে প্রতিবারের মতো এবারও তালিকা প্রকাশের পর উঠেছে নানা অভিযোগ। গতবারের মতো এবারও নৃত্য শাখায় দেওয়া হয়নি কোনো পুরস্কার। আর এ নিয়েই নৃত্য পরিচালকরা ক্ষোভ প্রকাশ করেছেন। জুরিবোর্ড নিয়েও নানা প্রশ্ন তুলছেন বাংলাদেশ চলচ্চিত্র নৃত্য পরিচালক সমিতি। পরপর দুবার জাতীয় পুরস্কার থেকে নৃত্য বিভাগকে বাদ দেওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিজয়ী নৃত্যপরিচালক এবং সমিতির সাধারণ সম্পাদক ইমদাদুল হক খোকন।

তিনি বলেন, এ নিয়ে দ্বিতীয়বারের মতো নৃত্য বিভাগকে জাতীয় পুরস্কার থেকে বঞ্চিত করা হলো। রীতিমতো এটা বিমাতাসুলভ আচরণ। অথচ বাণিজ্যিক সিনেমার প্রাণ হলো গান আর নাচ। আপনি গান বাছাই করতে পারলেন, কিন্তু নৃত্য কোরিওগ্রাফিকে অস্বীকার করলেন কোন বিবেচনায়? তিনি আরও বলেন, কয়েক বছর ধরেই আমরা দেখছি নৃত্য ক্যাটাগরিকে উপেক্ষা করা হচ্ছে, তাই জাতীয় চলচ্চিত্র পুরস্কারে নৃত্য পরিচালকদের প্রতিনিধি রাখার জোর দাবি জানাচ্ছি। এদিকে সমিতির সহসাধারণ সম্পাদক জাকির হোসেন তীব্র ক্ষোভ প্রকাশ করে বলেন, জুরিবোর্ড গঠন প্রক্রিয়া নিয়েই আমার প্রশ্ন। তারা কি জাতীয় পুরস্কার ক্যাটাগরি থেকে কোরিওগ্রাফিকে বিদায় দিলো নাকি তারা বোঝেনই না।

যদি তাই না হয়, তবে কেনো গুরুত্বপূর্ণ এই জায়গাটিতে প্রতিনিধিত্ব করার মতো কাউকে নির্বাচন করেনি। এটা শিল্পের প্রতি সরাসরি অপমানজনক। একই সঙ্গে শিল্পের অগ্রগতির জন্য সাংঘর্ষিক দৃষ্টিভঙ্গি। অপরদিকে সময়ের তুমুল জনপ্রিয় কোরিওগ্রাফার হাবিবুর রহমান ক্ষোভ প্রকাশ করে সামাজিক যোগাযোগমাধ্যমে একটি পোস্ট করেন।

তিনি লেখেন, শুনতে পারলাম এবারও নাকি কোনো গানে নৃত্য পরিচালক পুরস্কারটির বিবেচনায় আসেনি।আমার জানামতে এবারের পুরস্কারের জন্য সব ধরনের গান জমা পড়েছিল যেখানে নাচের গান, দুঃখের গান এবং রোমান্টিক গানসহ সব ধরনের গানই ছিল। তারপরও কেনো বিবেচনায় এলো না সেটা আমার বুঝে আসে না। আসলে কি ধরনের গান হলে পুরস্কারের জন্য আমারা আশা রাখতে পারি খুব জানতে ইচ্ছে করে? এবারের পুরস্কারের জন্য আমার করা ৬টি কমার্শিয়াল ছবি জমা পড়েছিল। তার মধ্যে উল্লেখযোগ্য ‘গলুই’, ‘দিন দ্যা ডে’, ‘যাও পাখি বলো তারে’, ‘শ্বশুরবাড়ি জিন্দাবাদ টু’, ‘বীরত্ব’ ও ‘মুখোশ’। এই ছবিগুলোর মধ্যে আশা করি সব ধরনের গানই ছিল, তারপরও কেনো বিবেচনায় এলো না সেটা বুঝতে পারলাম না?