August 12, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, July 19th, 2022, 9:55 pm

আবারও জীবনের সকল ক্ষেত্রে মিতব্যয়ীতা অনুশীলন করার আহ্বান প্রধানমন্ত্রীর

ছবি: পি আই ডি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈশ্বিক মুল্যস্ফীতি পরিস্থিতির প্রেক্ষাপটে বিদ্যুৎ ব্যবহারসহ জীবনের সব ক্ষেত্রে মিতব্যয়ীতা বজায় রাখার আহ্বান পুনর্ব্যক্ত করেছেন।

তিনি আরও বলেন, সংশ্লিষ্ট সবাই যদি মিতব্যয়ী হতে পারে, তাহলে দীর্ঘমেয়াদে দেশ লাভবান হবে।

মঙ্গলবার রাজধানীর এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত চলতি ২০২২-২৩ অর্থবছরে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) প্রথম বৈঠকে সভাপতিত্বকালে প্রধানমন্ত্রী এ আহ্বান জানান।

এসময় তিনি তার সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চুয়ালি বৈঠকে যোগ দেন।

বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, প্রধানমন্ত্রী সকল ক্ষেত্রে মিতব্যয়ীতা বজায় রাখার আহ্বান জানিয়েছেন।

পরিকল্পনামন্ত্রী বলেন, ‘সরকার প্রধান বলেছেন মিতব্যয়ী হতে হবে। আসুন সবাই মিতব্যয়ী হই। তিনি গোটা আমলাতন্ত্রসহ সরকার এবং সরকারের বাইরে যারা সাধারণ নাগরিক আছেন সবাইকে মিতব্যয়ী হওয়ার আহ্বান জানিয়েছেন।’

বর্তমান বৈশ্বিক পরিস্থিতি ও জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির কারণে বাংলাদেশ ক্ষতিগ্রস্ত হচ্ছে।

মন্ত্রী বলেন, ‘যে পণ্যগুলো আমরা নিজেরা উৎপাদন করি না, সেগুলোর অভিঘাত মোকাবিলায় আমাদের সতর্ক থাকতে হবে। প্রধানমন্ত্রী মূলত এ কারণে দেশবাসীকে মিতব্যয়ীতা বজায় রাখার পরামর্শ দিয়েছেন।’

পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সব সময় সবাইকে মিতব্যয়ীতা বজায় রাখার পরামর্শ দিয়েছেন।

তিনি প্রতিনিয়তই নাগরিক পরিষেবা খাতগুলোর অপব্যবহার বন্ধ করারও আহ্বান জানিয়েছেন। যেমন- গরমের সময় অফিসে কোট-স্যুট না পরতে। এছাড়া সরকারি অফিসগুলোর এসি একটি নির্দিষ্ট মাত্রায় চালানোর জন্য বলেছিলেন। অপচয় না করতে প্রধানমন্ত্রী সবসময়ই বলে আসছেন।

শামসুল বলেন, তিনি মেট্রোরেল চালানোর সময় শব্দ দূষণ কমাতে হাসপাতালের মতো প্রতিষ্ঠানের সামনে সাউন্ড ব্রেকার বসানোর পরামর্শ দিয়েছেন।

এছাড়াও তিনি মেট্রো রেলের ল্যান্ডিং স্টেশনগুলোতে পর্যাপ্ত গাড়ি পার্কিং নিশ্চিত করতে বলেছেন।

পরিকল্পনামন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী গ্রামীণ সড়ক, কালভার্ট ও সেতু নির্মাণের সময় যথাযথ মান বজায় রাখার জন্য স্থানীয় সরকার বিভাগকে সতর্ক থাকতে বলেছেন।

বন্যা কবলিত এলাকার উন্নয়নে আরও প্রকল্প নেয়া হবে বলে জানান তিনি।

মান্নান বলেন, সরকার লক্ষ্য করেছে যে চাল ও ভোজ্য তেলের মতো কিছু জিনিসের দাম নিম্নমুখী, যাতে বোঝা যায় আগামী দিনে মূল্যস্ফীতি কমবে।

তিনি জানান, একনেক সভায় প্রান্তিক কৃষকদের মধ্যে বিনা মূল্যে বীজ, সার, কীটনাশক বিতরণের বিষয়ে বিস্তারিত আলোচনা হয়েছে যাতে তারা ভবিষ্যতে ভালো ফলন দিতে পারে।

পরিকল্পনামন্ত্রী আরও জানান, গত ২০২১-২২ অর্থবছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়নের হার পূর্ববর্তী ২০২১-২১ অর্থবছরের তুলনায় ১০ দশমিক ৬৮ শতাংশ বা ৩১ হাজার ৯২৯ কোটি টাকা বেশি।

গত ২০২১-২২ অর্থবছরে এডিপি বাস্তবায়নের হার ছিল ৯২ দশমিক ৭৯ শতাংশ, যার ব্যয় দুই লাখ তিন হাজার ৭৬৪ দশমিক ৯৪ কোটি টাকা।

পূর্ববর্তী ২০২০-২১ অর্থবছরে এডিপি বাস্তবায়নের হার ছিল ৮২ দশমিক ১১ শতাংশ, যার ব্যয় ছিল এক লাখ ৭১ হাজার ৮৩৫ দশমিক ৭৭ কোটি টাকা।

—-ইউএনবি