June 16, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, May 2nd, 2023, 8:28 pm

আবারও টেস্ট র‌্যাঙ্কিংয়ে শীর্ষে ভারত

অনলাইন ডেস্ক :

র‌্যাঙ্কিংয়ের বাৎসরিক হালনাগাদে সুখবর পেল ভারত। অস্ট্রেলিয়াকে টপকে টেস্টে শীর্ষস্থান পুনরুদ্ধার করল তারা। এতে শেষ হলো এই সংস্করণের র‌্যাঙ্কিংয়ে প্যাট কামিন্সের দলের ১৫ মাসের রাজত্ব। বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা আইসিসি

মঙ্গলবার র‌্যাঙ্কিংয়ের হালনাগাদ প্রকাশ করে। ১২১ রেটিং পয়েন্ট নিয়ে টেস্টের এক নম্বর দল এখন ভারত। দুইয়ে নেমে যাওয়া অস্ট্রেলিয়ার পয়েন্ট ১১৬। আগামী মাসে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে মুখোমুখি হবে এই দুই দল। ওভালে ৭ জুন শুরু হবে দ্বিতীয় আসরের শিরোপা লড়াইটি। গত বছরের জানুয়ারিতে টেস্টে শীর্ষে ওঠা অস্ট্রেলিয়া ১২২ রেটিং পয়েন্ট নিয়ে এতদিন চূড়ায় ছিল। এই হালনাগাদের আগে ভারত তাদের চেয়ে পিছিয়ে ছিল ৩ পয়েন্ট।

র‌্যাঙ্কিংয়ের হালনাগাদে ২০২২ সালে মে মাস থেকে দলগুলির পারফরম্যান্স বিবেচনায় নেওয়া হয়েছে শতভাগ, আগের দুই বছরের পারফরম্যান্স বিবেচনায় এসেছে শতকরা ৫০ ভাগ করে। এতে ২০১৯/২০ মৌসুমে ঘরের মাঠে পাকিস্তান (২-০) ও নিউ জিল্যান্ডের (৩-০) বিপক্ষে অস্ট্রেলিয়ার জেতা সিরিজ দুটি বিবেচনায় আসেনি।

ইংল্যান্ডকে ৪-০ ব্যবধানে হারানো অ্যাশেজ সিরিজের পারফরম্যান্স বিবেচনায় এসেছে ৫০ শতাংশ। যার ফলে ৫ রেটিং পয়েন্ট হারায় অস্ট্রেলিয়া। ২০১৯-২০ মৌসুমে নিউ জিল্যান্ডের বিপক্ষে ভারতের ২-০ ব্যবধানে হারা সিরিজ বাদ পড়ে গেছে এই হালনাগাদ থেকে। এতে ২ পয়েন্ট বেড়েছে রোহিত শর্মার দলের।

অস্ট্রেলিয়ার ঘাড়ে নিঃশ্বাস ফেলছে ইংল্যান্ড। বেন স্টোকসের নেতৃত্বে দুর্বার গতিতে ছুটতে থাকা দলটি ১১৪ রেটিং পয়েন্ট নিয়ে আছে তিনে। পরের স্থানগুলো অপরিবর্তিত। তালিকায় যথাক্রমে- দক্ষিণ আফ্রিকা (১০৪), নিউ জিল্যান্ড (১০০), পাকিস্তান (৮৬), শ্রীলঙ্কা (৮৪), ওয়েস্ট ইন্ডিজ (৭৬), বাংলাদেশ (৪৫) ও জিম্বাবুয়ে (৩২)। পর্যাপ্ত সংখ্যক টেস্ট না খেলায় বার্ষিক হালনাগাদে জায়গা হয়নি দুই নবীন টেস্ট খেলুড়ে দেশ আয়ারল্যান্ড ও আফগানিস্তানের।