November 30, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, November 17th, 2022, 7:27 pm

আবারও বাড়ল সয়াবিন তেল ও চিনির দাম

ফাইল ছবি

সয়াবিন তেল ও চিনির দাম আবারও বেড়েছে। সয়াবিন তেলের দাম বেড়েছে ১২ টাকা। এখন তা প্রতি লিটার ১৯০ টাকা। চিনির দাম বেড়েছে ১৩ টাকা; এখন তা প্রতি কেজি ১০৮ টাকা।

বৃহস্পতিবার(১৭ নভেম্বর, ২০২২) থেকে নতুন দাম থেকে কার্যকর হবে।

এক বিজ্ঞপ্তিতে বাংলাদেশ সুগার রিফাইনার অ্যাসোসিয়েশন চিনির দাম বৃদ্ধির বিষয়ে বলেছে, আন্তর্জাতিক বাজারের সঙ্গে সামঞ্জস্য রেখে চিনির সর্বোচ্চ খুচরা মূল্য সমন্বয় করা হয়েছে।

এর প্রেক্ষিতে ৩ নভেম্বর প্রয়োজনীয় কাগজপত্রসহ মূল্য সমন্বয়ের আবেদন করা হয়। পরে মূল্য সমন্বয় নিয়ে বাংলাদেশ বাণিজ্য ও ট্যারিফ কমিশনের সঙ্গে দুই দফা আলোচনা হয়। বাংলাদেশ বাণিজ্য ও কমিশন মূল্য সমন্বয়ের বিষয়ে সম্মত হওয়ায় আজ থেকে চিনির নতুন দাম কার্যকর হয়েছে।

নতুন দাম অনুযায়ী, খোলা চিনি প্রতি কেজি ১০২ টাকা এবং প্যাকেটজাত চিনি প্রতি কেজি ১০৮ টাকা।

এদিকে, বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনারস অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন পৃথক এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, আন্তর্জাতিক বাজারের সঙ্গে সামঞ্জস্য রেখে ভোজ্যতেলের সর্বোচ্চ খুচরা মূল্য সমন্বয় করা হয়েছে। এর প্রেক্ষিতে প্রয়োজনীয় কাগজপত্রসহ মূল্য সমন্বয়ের আবেদন করা হয় ১ নভেম্বর।

পরে বাংলাদেশ বাণিজ্য ও ট্যারিফ কমিশনের সঙ্গে মূল্য সমন্বয়ের বিষয়ে আলোচনা হয়। কমিশন মূল্য সমন্বয়ের বিষয়ে একমত হয়েছে।

ভোজ্যতেলের নতুন দাম আজ থেকে কার্যকর হচ্ছে। বোতলজাত সয়াবিন তেলের প্রতি লিটার ১৯০ টাকা এবং ৫ লিটারের বোতলের জন্য ৯২৫ টাকা। বোতলবিহীন প্রতি লিটার সয়াবিন তেল এখন ১৭২ টাকা ও পাম তেল ১২১ টাকা।

—-ইউএনবি