July 23, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, January 16th, 2024, 8:51 pm

আবারো ফিফা বর্ষসেরা মেসি

অনলাইন ডেস্ক :

২০২৩ সালে ফিফা বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার জিতেছেন লিওনেল মেসি। নারী বিভাগে এই এ্যাওয়ার্ড অর্জন করেছেন স্প্যানিশ তারকা এইতানা বোনমাতি। লন্ডনে সোমবার রাতে এক বর্ণাঢ্য আয়োজনে ফিফা বর্ষসেরা এ্যাওয়ার্ডের বিভিন্ন ক্যাটাগরিতে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেয়া হয়। মেসি এ নিয়ে তৃতীয় বার ও টানা দ্বিতীয় বার বর্ষসেরার পুরস্কার জয় করলেন। ২০২২ সালের ডিসেম্বর থেকে ২০২৩ সালের আগস্টের পারফরমেন্স বিচারে মেসি সেরা হয়েছেন। এই সময়ের মধ্যে মেসি আর্জেন্টিনাকে বিশ^কাপ শিরোপা উপহার দিয়েছেন। সেরার দৌড়ে মেসি পিছনে ফেলেছেন ম্যানচেস্টার সিটির আর্লিং হালান্ড ও পিএসজির কিলিয়ান এমবাপ্পেকে। আটবারের ব্যালন ডি’অর বিজয়ী ৩৬ বছর বয়সী মেসি জুনে পিএসজি ছেড়ে মেজর লিগ সকার ক্লাব ইন্টার মিয়ামিতে যোগ দিয়েছেন।

যুক্তরাষ্ট্রে গিয়েই ডেভিড বেকহ্যামের দলকে আগস্টে লিগ কাপের প্রথম শিরোপা উপহার দেন। চ্যাম্পিয়ন্স লিগ, প্রিমিয়ার লিগ ও এফএ কাপ বিজয়ের মাধ্যমে সিটির ট্রেবল জয়ী দলের অন্যতম মূল খেলোয়াড় নরওয়েজিয়ান তরুণ আর্লিং হালান্ড গত মৌসুমে ৫২ গোল করেছেন। বর্ষসেরার তালিকায় হালান্ডই মূলত মেসির অন্যত প্রতিদ্বন্দ্বী ছিলেন। বিভিন্ন দেশের জাতীয় দলের অধিনায়ক, কোচ, নির্বাচিত সাংবাদিক ও ভক্তদের ভোটে ফিফা বর্ষসেরা খেলোয়াড় নির্বাচিত হয়ে থাকেন। মেসির সাবেক ক্লাব সতীর্থ কিলিয়ান এমবাপ্পে হয়েছেন তৃতীয়। পুরুষ বিভাগে সেরা কে হবেন তা নিয়ে আলোচনা থাকলেও নারী বিভাগে বোনমাতির সেরা হওয়া অনেকটাই প্রত্যাশিত ছিল। স্পেনকে বিশ^কাপ শিরোপা ও ২০২৩ নারী চ্যাম্পিয়ন্স লিগে বার্সেলোনাকে চ্যাম্পিয়ন করার অনেকটা কৃতিত্বই ছিল বোনমাতির।

২৫ বছর বয়সী এই স্প্যানিশ তারকা এ বছর ব্যালন ডি’অরও জয় করেছেন। এ ছাড়া বিশ^কাপে সেরা খেলোয়াড়ের পুরস্কার গোল্ডেন বল ও উয়েফার বর্ষসেরা খেলোয়াড়ও মনোনীত হয়েছেন বোনমাতি। পুরস্কার হাতে বোনমাতি বলেছেন, ‘দুই সপ্তাহ আগে যখন ২০২৩ সাল শেষের পথে ছিল আমি খুবই স্মৃতিকাতর হয়ে পড়েছিলাম। কারণ বছরটা ছিল একেবারেই ব্যতিক্রম। এই বছরটা আমি জীবনের বাকি সময়ে কখনই ভুলতে পারবো না। নারীদের শক্তিশালী একটি প্রজন্মের অংশ হতে পেরে আমি সত্যিই গর্বিত। বিশ^ জুড়ে নারী ফুটবলে ব্যপক পরিবর্তন এই প্রজন্মের হাত ধরেই হয়েছে।’ সিটিকে প্রথমবারের মত চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা উপহার দেয়া কোচ পেপ গার্দিওলা বর্ষসেরা কোচের পুরস্কার জয় করেছেন। ইংল্যান্ড জাতীয় নারী দলের কোচ সারিনা উইগম্যান বিশ^কাপ ফাইনালে দলকে নিয়ে যাবার জন্য বর্ষসেরা কোচের পুরস্কার পেয়েছেন।

বর্ষসেরা দলে হালান্ডের সাথে সিটির আরো পাঁচ খেলোয়াড় কাইল ওয়াকার, জন স্টোনস, রুবেন দিয়াস, বার্নার্ডো সিলভা ও কেভিন ডি ব্রুইনা জায়গা করে নিয়েছেন। এ ছাড়া বিশ^সেরা একাদশে আরো রয়েছেন রিয়াল মাদ্রিদের থিবো কোর্তোয়া, জুড বেলিংহাম ও ভিনিসিয়াস জুনিয়র, পিএসজির মেসি ও এমবাপ্পে। সিটির এডারসন বর্ষসেরা গোলরক্ষকের পুরস্কার জয় করেছেন। নারী বিভাগের সেরা গোলরক্ষক নির্বাচিত হয়েছেন ম্যানচেস্টার ইউনাইটেডের ম্যারি এরাপস। ফেয়ার প্লে এ্যাওয়ার্ড জিতেছেন ভিনিসিয়াস জুনিয়র।

গত বছর রিয়াল মাদ্রিদের খেলোয়াড় হিসেবে ফরোয়ার্ড ভিনিসিয়াস জুনিয়র বেশ কয়েক বার স্প্যানিশ লা লিগায় প্রতিপক্ষ সমর্থকদের বর্ণবাদের শিকার হবার পর তার সমর্থনে ব্রাজিল জাতীয় দল কালো শার্ট পড়ে প্রতিবাদ জানানোর কারণে ফেয়ার প্লে এ্যাওয়ার্ড লাভ করেছে। ব্রাজিলিয়ান সিরি-বি ক্লাব বোটাফোগোর মিডফিল্ডার গুইহারমে মাদ্রুগা সেরা গোলের পুরস্কার পুসকাস এ্যাওয়ার্ড লাভ করেছেন। গত বছরের ২ জানুয়ারি নোভোরিজোনটিনোর বিপক্ষে ওভারহেড কিকের দুর্দান্ত গোলটি বর্ষসেরার পুরস্কার পেয়েছে। এই এ্যাওয়ার্ডের জন্য সংক্ষিপ্ত তালিকায় আরো জায়গা পেয়েছিলেন গত বছর মে মাসে ম্যানচেস্টার সিটির বিপক্ষে ব্রাইটনের জুলিয়াস এনসিসো ও বোয়াভিস্তার বিপক্ষে স্পোর্টিং সিপির নুনো সান্তোসের গোলটিও।