June 15, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, April 2nd, 2024, 7:43 pm

আবাসন খাতে পণ্যের দাম-মান নির্ধারণে ‘মনিটরিং সেল’ গঠনের দাবি রিহ্যাব নেতাদের

আবাসন খাতসংশ্লিষ্ট নির্মাণসামগ্রীর দাম ও পণ্যের মান নির্ধারণে ‘মনিটরিং সেল’ গঠনের দাবি জানিয়েছে রিহ্যাব।

মঙ্গলবার বাংলাদেশ সচিবালয়ে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটুর সঙ্গে মত বিনিময় সভায় এ দাবি জানান রিহ্যাব নেতারা।

নেতারা জানান, আগের শুরু হওয়া প্রকল্প নিয়ে গভীর সংকটে পড়েছেন অনেকে। কারণ চুক্তির বাধ্যবাধকতার কারণে বর্তমানে নির্মাণসামগ্রীর দাম বাড়লেও ক্রেতার কাছ থেকে বাড়তি অর্থ আদায় করতে পারছেন না। এখন নির্মাণসামগ্রীর দাম যে হারে বাড়ছে, তাতে ফ্ল্যাটের ক্রেতাদের কাছে প্রতিশ্রুতি রক্ষা করা কঠিন হয়ে পড়ছে।

আবাসন খাত আগের যেকোনো সময়ের চেয়ে চ্যালেঞ্জের মুখে রিহ্যাব নেতারা বলেন, ক্রয়-বিক্রয় চুক্তি থাকায় এখন নির্মাণসামগ্রীর দাম বাড়লেও ফ্ল্যাটের দাম বাড়ানো যায় না। আবার যেসব ফ্ল্যাট অবিক্রিত থাকে, সেগুলোর দাম বেশি হওয়ায় ক্রেতাও পাওয়া যায় না।

দেশে নির্মাণসামগ্রীর মান যাচাইয়ের কার্যকরী তেমন কোনো ব্যবস্থা নেই কিন্তু নিরাপত্তার স্বার্থে মান যাচাই করা খুবই জরুরি বলে দাবি জানান নেতারা।

এ সময় নির্মাণসামগ্রীর দাম ও পণ্যের মান বজায় রাখার জন্য মন্ত্রণালয়, রিহ্যাব, এফবিসিসিআই এবং সংশ্লিষ্ট স্টেক হোল্ডারের সমন্বয়ে একটি ‘মনিটরিং সেল’ গঠন করার দাবি জানান রিহ্যাব নেতারা।

রিহ্যাবের দাবির বিষয়ে পর্যালোচনা করে বাস্তবায়নের আশ্বাস দেন বাণিজ্য মন্ত্রী।

মত বিনিময় সভায় রিহ্যাব প্রেসিডেন্ট মো. ওয়াহিদুজ্জামান, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট লিয়াকত আলী ভূঁইয়া, ভাইস প্রেসিডেন্ট (১ম) সাবেক সংসদ সদস্য লায়ন এম. এ. আউয়াল, ভাইস প্রেসিডেন্ট (২) মোহাম্মদ আক্তার বিশ্বাস, ভাইস প্রেসিডেন্ট (ফাইন্যান্স) আব্দুর রাজ্জাকসহ অন্যান্য নেতারা ছিলেন।

—-ইউএনবি