May 24, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, March 12th, 2024, 7:01 pm

“আমরা ছুঁয়েছি আকাশ  “

হৃদরোগ চিকিৎসায় অভাবনীয় সফলতার দৃষ্টান্ত স্থাপনকরলো ল্যাবএইড কার্ডিয়াক হাসপাতাল। হৃদরোগের ১২হাজার সফল অস্ত্রোপচারের মাইলফলক স্পর্শ করার মাধ্যমেএ দৃষ্টান্ত রাখলো প্রতিষ্ঠানটি।
সফলতা উদযাপন করতে রোববার (১২ মার্চ) সন্ধ্যায় রাজধানীরসোনারগাঁও হোটেলে “আমরা ছুঁয়েছিআকাশ ” শীর্ষকঅনুষ্ঠানের আয়োজন করে প্রতিষ্ঠানটি, একটি প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে জানা যায়।  অনুষ্ঠানে ল্যাবএইডকার্ডিয়াক হাসপাতালের প্রধান সার্জন ড. লুতফর রহমানহৃদরোগ চিকিৎসায় সফলতার আদ্যোপান্ত তুলে ধরেন।

তিনি বলেন, ১২হাজার সফল সার্জারির পথপরিক্রমা সহজ ছিলোনা। কার্ডিয়াক সার্জারি অত্যন্ত সুক্ষ্ম একটি প্রক্রিয়া। এইদীর্ঘযাত্রায় তিনি সারাক্ষণ পাশে পেয়েছেন একটি সুদক্ষ টিমএবং ব্যবস্থাপনা পরিচালকের নিরবিচ্ছিন্ন সহযোগিতা। তিনিসবার প্রতি আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতাজ্ঞাপন করেন।এসময় প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক ড. এ এম শামীমবলেন, হৃদরোগের মতো জটিল রোগের চিকিৎসায় ল্যাবএইডকার্ডিয়াক হাসপাতাল বিরল কৃতিত্ব রেখেছে। বিদেশে যাওয়ারচেয়ে দেশের ভেতরেই এ রোগের সুচিকিৎসার কারনে রোগীদেরভোগান্তি কমেছে বলেও মন্তব্য করেন তিনি। মাননীয়প্রধানমন্ত্রীর বক্তব্য তুলে ধরে তিনি বলেন, বাংলাদেশ এখনহৃদরোগ চিকিৎসায় গর্ব করে। আর এটি সম্ভব হয়েছে সবারসম্মিলিত প্রচেষ্টায়। এ পর্যায়ে হৃদরোগ চিকিৎসায় সংশ্লিষ্টসবার প্রতি তিনি ধন্যবাদ ও কৃতজ্ঞতাজ্ঞাপন করেন।

সফলতা উদযাপন অনুষ্ঠানে এডিটরস গিল্ডের সভাপতিমোজাম্মেল বাবু দেশের কার্ডিয়াক সার্জন ও সেবামানের ভূয়সীপ্রশংসা করে বলেন, বাংলাদেশের সার্জনরা সীমিত খরচ ও সীমিত সংখ্যক চিকিৎসা যন্ত্রপাতি নিয়ে যে চিকিৎসাসেবাদেন সেটা পৃথিবীর অন্য কোনো দেশে সম্ভব নয়।
অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর সাবেক স্বাস্থ্য ও পরিবারকল্যাণউপদেষ্টা অধ্যাপক সৈয়দ মোদাচ্ছের আলী বলেন, একটিসুনির্দিষ্ট ব্যবস্থার মাধ্যমে মেডিসিন ও স্বাস্থ্যসেবাকে জনগণেরদোরগোড়ায় পৌঁছে দিতে হবে। আর ল্যাবএইড কার্ডিয়াকহাসপাতাল সেই কাজটিই করে যাচ্ছে।
উপস্থিত ছিলেন ইউনাইটেড হাসপাতালের চিফ কার্ডিয়াকসার্জন ড. জাহাঙ্গীর কবীর।

বিশ্বব্যাপী মানবমৃত্যুর এককপ্রধান কারণ হিসেবে হৃদরোগের কথা তুলে ধরেন তারবক্তব্যে। ১২হাজার সফল কার্ডিয়াক সার্জারির মাইলফলকঅর্জন করায় ল্যাবএইড কার্ডিয়াক হাসপাতাল এবং ড. লুতফর রহমান ও তার টিমকে অভিনন্দন জানান।

বিএমএ এর সাবেক সভাপতি ও আওয়ামী লীগ নেতা ড. মোস্তফা জালাল মহিউদ্দিন ল্যাবএইড হাসপাতালকে ধন্যবাদজ্ঞাপন করে সবাইকে সম্মিলিতভাবে কাজ করার আহ্বান জানিয়ে বলেন,ড.এ এমশামীম ও ড. লুতফর রহমান যেভাবে কাজ করে যাচ্ছে, সেইধারাবাহিকতায় অন্যান্য সব হাসপাতাল ও চিকিৎসক এগিয়েএলে আমরা আমাদের অভিষ্ট লক্ষ্যে পৌঁছাতে পারব।

কার্ডিয়াক সার্জন ড. লোকমান হোসাইন বলেন, ল্যাবএইডকার্ডিয়াক হাসপাতালে সার্জারির পর সংক্রমণের হারসর্বনিম্ন। তিনি হাসপাতালের সেবাসংশ্লিষ্ট সবার প্রতিধন্যবাদ জ্ঞাপন করেন এবং বিশ্বমানের সেবা প্রদানের সুযোগসৃষ্টি করায় ব্যবস্থাপনা পরিচালকের প্রতি কৃতজ্ঞতা প্রকাশকরেন। এসময় উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর ব্যক্তিগতচিকিৎসক অধ্যাপক ডা. এ বি এম আবদুল্লাহ সহ দেশেরপ্রথিতযশা ব্যক্তিবর্গ। সবাইকে নিয়ে ব্যবস্থাপনা পরিচালক ড. এ এম শামীম কেক কেটে সফলতা উদযাপন অনুষ্ঠানের ইতিটানেন।