July 19, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, July 11th, 2023, 8:29 pm

আমি এখনও তরুণ: রাহান

অনলাইন ডেস্ক :

খুব বেশি দিন হয়নি, অজিঙ্কা রাহানের আন্তর্জাতিক ক্যারিয়ারের এপিটাফ লিখে ফেলেছিলেন অনেকে। নাটকীয় পরিবর্তনের পালায় সেই রাহানে এখন আবার ভারতের টেস্ট সহ-অধিনায়ক। তিনি নিজে অবশ্য এতে খুব একটা চমকে যাননি। বয়স ৩৫ হলেও নিজেকে এখনও তিনি মনে করেন তরুণ একজন। প্রত্যয়ী কণ্ঠে বললেন, ভারতীয় দলকে অনেক কিছু দেওয়ার বাকি আছে তার। ভারতের টেস্ট দল এখন ওয়েস্ট ইন্ডিজে। ডমিনিকায় বুধবার থেকে শুরু দুই ম্যাচের টেস্ট সিরিজের জন্য প্রস্তুতি নিচ্ছেন তারা। এই দলেরই সহ-অধিনায়ক রাহানে। সেই রাহানে, ফর্ম হারিয়ে যিনি গত বছরের জানুয়ারির পর ছিটকে গিয়েছিলেন ভারতের টেস্ট দল থেকে। তবে মনোবল হারাননি। ঘরোয়া ক্রিকেটে পারফর্ম করে যান। সবশেষ ঘরোয়া মৌসুমে মুম্বাইকে সব সংস্করণেই নেতৃত্ব দেন। গত সেপ্টেম্বর থেকে ফেব্রুয়ারি পর্যন্ত প্রথম শ্রেণির ক্রিকেটে তিনটি করে সেঞ্চুরি ও ফিফটিতে ৮৮৪ রান করেন ৫৮.৯৩ গড়ে। তার নেতৃত্বে সৈয়দ মুশতাক আলি ট্রফির শিরোপা জেতে মুম্বাই। তবে আসল চমক দেখান তিনি ব্যাট হাতে আইপিএলে।

ক্যারিয়ারজুড়েই যার টি-টোয়েন্টি সামর্থ্য ছিল প্রশ্নবিদ্ধ, যার আইপিএল ক্যারিয়ার এরকম থমকে ছিল বছর তিনেক ধরে, তিনিই এবার নিজেকে নতুন রূপে মেলে ধরেন চেন্নাই সুপার কিংসে। এই দলেও তিনি শুরুতে জায়গা পাননি। পরে বেন স্টোকসের চোট ও মইন আলির অসুস্থতায় অভিজ্ঞ একজনের খোঁজে রাহানেকে বেছে নেয় চেন্নাই। দ্বিতীয় ম্যাচেই তিনি চমকে দেন ২৭ বলে ৬১ রানের অবিশ্বাস্য এক ইনিংসে। পরের ম্যাচগুলিও স্বাক্ষী হয় তার বদলে যাওয়ার। বড় সুখবর পান তিনি আরও কিছুদিন পর। শ্রেয়াস আইয়ার চোটের কারণে ছিটকে পড়ায় টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের দলে অভিজ্ঞ একজন ব্যাটসম্যান খুঁজছিলেন নির্বাচকরা। রাহানের নাম আসে সমাধান হয়ে। ওভালে অস্ট্রেলিয়ার বিপক্ষে সেই ম্যাচে ভারত বড় ব্যবধানে হারলেও ৮৯ ও ৪৬ রানের দুটি ইনিংস খেলে প্রত্যাবর্তন রাঙিয়ে তোলেন তিনি। এতে শুধু দলে জায়গাই আবার পাকা করেননি, পরের সফরেই সহ-অধিনায়ক হয়ে আসেন এই ওয়েস্ট ইন্ডিজে। ডমিনিকায় সোমবার বৃষ্টিবিঘ্নিত অনুশীলন সেশন শেষে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে ৮৩ টেস্ট খেলা ব্যাটসম্যান বললেন, ক্যারিয়ারের নতুন ধাপে তিনি এগোতে চান একটি করে ম্যাচ ধরে।

“আমি এখনও তরুণ এবং অনেক ক্রিকেট আমার বাকি আছে। গত বছরখানেক সময়ে নিজের ফিটনেস নিয়ে অনেক কাজ করেছি। ব্যাটিংয়ের কিছু দিক নিয়েও কাজ করেছি। নিজের ক্রিকেট দারুণ উপভোগ করছি, নিজের ব্যাটিং উপভোগ করছি।” “ভবিষ্যৎ নিয়ে এখন খুব বেশি ভাবছি না। প্রতিটি ম্যাচই গুরুত্বপূর্ণ, নিজের জন্য যেমন, তেমনি দলের জন্যও। আমার মনোযোগ সেদিকেই।” বিরাট কোহলির নেতৃত্বের প্রায় পুরো সময়টায় সহ-অধিনায়ক ছিলেন রাহানে। নানা সময়ে নিয়মিত অধিনায়কের অনুপস্থিতিতে ৬টি টেস্টে নেতৃত্ব দিয়েছেন তিনি। ২০২০-২১ অস্ট্রেলিয়া সফরে প্রথম টেস্ট শেষে কোহলি দেশে ফেরার পর চোটজর্জর ভাঙাচোরা দল নিয়েও অসাধারণ নেতৃত্ব দিয়ে দলকে সিরিজ জেতানোয় দারুণ প্রশংসাও পান রাহানে।

এখন রোহিত শর্মার ‘ডেপুটি’ হিসেবে নিজেকে মেলে ধরতেও মুখিয়ে আছেন তিনি। “রোহিত আমাকে যে ভূমিকা দেয়, তা পালন করব। সে এমনিতেই ক্রিকেটারদের অনেক স্বাধীনতা দেয় এবং তাদের পাশে থাকে। গ্রেট একজন অধিনায়কের চিহ্ন এমনই। আমার ভালো লাগছে। আমাদের দুজনের ভারসাম্য দারুণ।” “সহ-অধিনায়কের দায়িত্বে আমি এমনিতেও অভ্যস্ত। প্রায় পাঁচ বছর এই দায়িত্ব সামলেছি। তবে দলে ফিরতে পেরেই আমি খুশি। সহ-অধিনায়কের দায়িত্বে ফিরতে পেরে খুশি তো আছেই।” দুই ম্যাচের এই সিরিজ দিয়েই টেস্ট চ্যাম্পিয়নশিপের নতুন চক্র শুরু করবে ভারত ও ওয়েস্ট ইন্ডিজ।