June 13, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, March 15th, 2024, 7:48 pm

আমেরিকার গর্বিত দায়িত্বে ‘চিরকুট’-এর সুমি

অনলাইন ডেস্ক :

আমেরিকার ইউনিভার্সিটি অব সাউথ ফ্লোরিডার স্কুল অব মিউজিক ডিপার্টমেন্টের একটি ক্লাসে অতিথি প্রভাষক হিসেবে আমন্ত্রণ পেয়েছেন জনপ্রিয় ব্যান্ডদল ‘চিরকুট’-এর প্রধান শারমিন সুলতানা সুমি। খবরটি সামাজিক যোগাযোগ মাধ্যমে জানিয়েছেন তিনি। সুমি বলেন, ‘গত বছরের নভেম্বরে নরওয়ের একটি বিশ্ববিদ্যালয়ে কি-নোট স্পিকার হিসেবে আমন্ত্রিত হয়েছিলাম। একটি সেশনে কি-নোট স্পিকার ও তিনটি সেশনে উইমেন অ্যান্ড মিউজিক, মিউজিক অ্যান্ড ক্লাইমেট এবং মিউজিক বিজনেস নিয়েও ক্লাস নিয়েছিলাম। অন্য রকম এক অভিজ্ঞতা হয়েছিল।

এর আগে আমি ২০১৭ সালে বেঙ্গালুরুতে মিউজিক এডুকেশন নিয়ে একটা গ্লোবাল কনফারেন্সে অংশ নিই। সেখানে অধ্যাপক কাঘোন্দি এসেছিলেন। আমার বক্তব্য শুনে মুগ্ধ হন। তিনিই এখন আমেরিকার ওই ভার্সিটিতে আছেন। প্রস্তাবটা তাঁর কাছেই পেয়েছি। আমি আমেরিকা যেতে পারছি না বলে অনলাইনে ক্লাস নেওয়ার প্রস্তাবও দিয়েছেন তিনি। ২২ মার্চ আমি প্রথমবার ক্লাস নেব।’ সুমি আরো বলেন, ‘আমি অধ্যাপক কাঘোন্দির কাছে কৃতজ্ঞ। তিনি আমার ওপর বিশ্বাস রেখেছেন। আশা করছি, এবারও দারুণ একটা অভিজ্ঞতা অর্জন করতে পারব।

বিশ্বের কাছে বাংলা গানের ব্যাপকতা তুলে ধরতে সব সময়ই চেষ্টা করি। এবারও এর ব্যতিক্রম হবে না।’ বর্তমানে কনসার্ট নিয়ে ব্যস্ত সময় পার করছে ব্যান্ড চিরকুট। চলছে তাদের নতুন অ্যালবামের কাজও। ২০১০ সালে নিজেদের প্রথম অ্যালবাম ‘চিরকুটনামা’ নিয়ে আত্মপ্রকাশ করে চিরকুট। এরপর তাদের দ্বিতীয় অ্যালবাম ‘যাদুর শহর’ প্রকাশ হয় ২০১৩ সালে।

নিজেদের গানের পাশাপাশি চলচ্চিত্রে প্লে-ব্যাক করেও প্রশংসা কুড়িয়েছে দলটি। সে তালিকায় আছে ‘ডুব’ সিনেমার ‘আহা জীবন’, ‘আয়নাবাজি’ সিনেমার ‘না জানি দুনিয়া’, ‘ভয়ংকর সুন্দর’ সিনেমার ‘এ শহরের কাকটাও জেনে গেছে’ ইত্যাদি। দেশে-বিদেশে নিয়মিত স্টেজ পারফর্ম করেও পেয়েছে ব্যাপক জনপ্রিয়তা। চিরকুট ব্যান্ডের বর্তমান লাইনআপ শারমিন সুলতানা সুমি, পাভেল আরিন, দিব্য নাসের, আরাফ, জাহিদ নীরব ও রায়হান ইসলাম শুভ্র।