December 2, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, November 23rd, 2022, 8:29 pm

আরও ২০ হাজার টন চাল আমদানির অনুমতি দিতে চিঠি

ফাইল ছবি

বাজারের দাম নিয়ন্ত্রণে আরও ছয়টি বেসরকারি প্রতিষ্ঠানকে ২০ হাজার মেট্রিক টন চাল আমদানির জন্য অনুমতি দিতে চিঠি দিয়েছে খাদ্য মন্ত্রণালয়।

সম্প্রতি বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিবের কাছে এ চিঠি পাঠানো হয়েছে।

এতে ১৩ হাজার টন সিদ্ধ চাল এবং সাত হাজার টন আতপ চাল আমদানি করার কথা বলা হয়েছে।

চিঠিতে সই করেছেন খাদ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মজিবর রহমান।

এতে বলা হয়েছে, এসব ব্যক্তি/প্রতিষ্ঠানকে উল্লেখিত পরিমাণ (সর্বোচ্চ পাঁচ শতাংশ ভাংগাদানা বিশিষ্ট) সিদ্ধ চাল ও আতপ চাল আমদানির অনুমতি দেয়ার জন্য অনুরোধ করা হলো।

চাল আমদানির শর্তে বলা হয়েছে, বরাদ্দ পাওয়া আমদানিকারকদেরকে ৩১ ডিসেম্বরের মধ্যে সমুদয় চাল বাংলাদেশে বাজারজাত করতে হবে। আমদানি করা চালের পরিমাণ, গুদামজাত ও বাজারজাতকরণের তথ্য সংশ্লিষ্ট জেলা খাদ্য নিয়ন্ত্রককে অবহিত করতে হবে।

এছাড়া বরাদ্দের অতিরিক্ত আইপি ইস্যু করা যাবে না বলেও চিঠিতে শর্ত দেয়া হয়েছে।

বলা হয়েছে, আমদানি করা চাল সত্ত্বাধিকারী প্রতিষ্ঠানের নামে ফের প্যাকেটজাত করা যাবে না এবং আমদানি করা বস্তায় চাল বিক্রি করতে হবে।

এর আগে প্রথম দফায় ৩০ জুন বেসরকারিভাবে চার লাখ ৯ হাজার টন সিদ্ধ ও আতপ চাল আমদানির জন্য ৯৫টি প্রতিষ্ঠানকে অনুমতি দিতে বাণিজ্য মন্ত্রণালয়ে চিঠি দেয়া হয়েছিল।

আর ৪ জুলাই দ্বিতীয় দফায় ১২৫টি প্রতিষ্ঠানকে দুই লাখ ৪৬ হাজার টন এবং তৃতীয় দফায় ৭ জুলাই ৬২টি প্রতিষ্ঠানকে এক লাখ ৮২ হাজার টন সিদ্ধ ও আতপ চাল আমদানির জন্য অনুমতি দিতে খাদ্য মন্ত্রণালয় থেকে চিঠি পাঠানো হয়েছিল।

—-ইউএনবি