May 25, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, April 27th, 2023, 8:03 pm

আর্সেনালকে হারিয়ে শিরোপা জয়ের পথে এগিয়ে গেল ম্যান সিটি

অনলাইন ডেস্ক :

ইংলিশ প্রিমিয়ার ফুটবল লিগের শিরোপা জয়ের পথে এক ধাপ এগিয়ে গেল ম্যানচেষ্টার সিটি। গত বুধবার রাতে নিজেদের ৩১তম ম্যাচে ম্যান সিটি ৪-১ গোলে হারিয়েছে আর্সেনালকে। এই হারে শিরোপার পথে ধাক্কা খেল শীর্ষে থাকা আর্সেনাল। আর্সেনালের বিপক্ষে জয় পেলেও ৩১ ম্যাচে ৭৩ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয়স্থানে ম্যান সিটি। হারলেও দুই ম্যাচ বেশি খেলে ৭৫ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষেই থাকলো আর্সেনাল। পয়েন্ট টেবিলের দুই শীর্ষ দল হিসেবে মুখোমুখি হয় ম্যানচেষ্টার সিটি ও আর্সেনাল। শিরোপা জয়ের পথে এক ধাপ এগিয়ে যাবার সুযোগ দু’দলের সামনে।

সুযোগটা নিজেদের মাঠ ইতিহাদ স্টেডিয়ামে ভালোভাবে কাজে লাগিয়েছে ম্যানচেষ্টার সিটি। ১৭ মিনিটে হালান্ডের পাসে বল পান ম্যান সিটির ডি ব্রুইনা। আর্সেনালের বক্সের মুখ থেকে নিখুঁত শটে গোল আদায় করে নেন ব্রুইনা। শুরুতেই পিছিয়ে পড়লেও ম্যান সিটিকে চাপে ফেলতে পারেনি আর্সেনাল। প্রথমার্ধের ইনজুরি সময়ে ব্যবধান দ্বিগুন করে ম্যান সিটি। ব্রুইনার ফ্রি-কিক থেকে দারুন হেডে গোল করেন জন স্টোনস। অফসাইডের কারণে প্রথমে গোলটি বাতিল হয়েছিলো।

পরে ভিএআরের সহায়তায় গোল পায় ম্যান সিটি। ২-০ গোলে এগিয়ে বিরতিতে যায় স্বাগতিকরা। বিরতির পর হালান্ড-ব্রুইনার দৃঢ়তায় ব্যবধান ৩-০ করে ম্যানচেষ্টার সিটি। হালান্ডের পাস ধরে ডান পায়ের শটে আর্সেনালের জালে দ্বিতীয়বারের মত বল জড়ান ব্রুইনা। ম্যাচ জয়ের পথ মসৃণ হয়ে যাওয়ায় কিছুটা রক্ষণাত্মক খেলতে শুরু করে ম্যান সিটি। এরপরও গোল আদায় করতে পারেনি আর্সেনাল। অবশেষে ৮৬ মিনিটে আর্সেনালকে গোলের স্বাদ দেন রব হোল্ডিং। আর দ্বিতীয়ার্ধে ইনজুরি সময়ের পঞ্চম মিনিটে আর্সেনালের জালে শেষবারের মত বল পাঠান হালান্ড। লিগে এই মৌসুমে ৩৩তম গোল করলেন হলান্ড। এতে ভেঙ্গে গেল লিভারপুলের মোহাম্মদ সালাহর রেকর্ড। ইংলিশ লিগে ৩২ গোল করে দ্বিতীয় সর্বোচ্চ গোলের মালিক ছিলেন সালাহ। ৪-১ গোলে ম্যাচ জিতে এখনই আনন্দে ভাসতে চান না ম্যান সিটির কোচ পেপ গার্দিওয়ালা।

ম্যাচ শেষে তিনি বলেন, ‘ম্যাচ জিতলেও আমরা এখনও আর্সেনালের পেছনে রয়েছি। ভাগ্য এখন আমাদের নিজেদের হাতে। যখন সবকিছু আমাদের হাতে, তখন সুযোগকে ভালোভাবে কাজে লাগাতে হবে। পরের তিনটি ম্যাচ খুবই গুরুত্বপূর্ণ। কাজটি সহজ হবে না।’ ম্যান সিটির সাথে হেরে হতাশ আর্সেনাল কোচ আর্তেতা। তিনি বলেন, ‘সত্যি বলতে, এখন আমাদের কি করা দরকার আমি তা জানি না। আমি হতাশ, ছেলেরাও হতাশ। এজন্য আবারও ছেলেদের মনোবল উজ্জীবিত করতে হবে।’ দিনের অন্যান্য ম্যাচে লিভারপুল জিতলেও লিগে হ্যাট্টিক হারের লজ্জা পেয়েছে চেলসি। প্রতিপক্ষের মাঠে লিভারপুল ২-১ গোলে হারিয়েছে ওয়েস্ট হ্যাম ইউনাইটেডকে। লন্ডন স্টেডিয়ামে ম্যাচের শুরুতেই গোল হজম করতে হয় লিভারপুলকে। মাইকেল আন্তোনিওর পাস থেকে ১২ মিনিটে ওয়েস্ট হ্যামকে এগিয়ে দেন লুকাস পাকুয়েটা।

তবে এই লিড বেশিক্ষণ ধরে রাখতে পারেনি ওয়েস্ট হ্যাম। ট্রেন্ট আলেকজান্ডারের পাস থেকে ১৮ মিনিটে ম্যাচে সমতা ফেরান কোডি গাকপো। পরবর্তীতে দু’দলই গোলের সুযোগ হাতছাড়া করায় ১-১ সমতায় শেষ হয় ম্যাচের প্রথমার্ধ। দ্বিতীয়ার্ধের ৬৭ মিনিটে লিভারপুলকে এগিয়ে দেন জোয়েল মাটিপ। অ্যান্ডি রবার্টসনের কর্নার থেকে উড়ে আসা বলে মাটিপ গোল করলে ২-১ ব্যবধানে ম্যাচ জিতে নেয় লিভারপুল। ৩২ ম্যাচে ৫৩ পয়েন্ট নিয়ে টেবিলের ষষ্ঠস্থানে উঠলো লিভারপুল। এতে আগামী বছর ইউরোপা লিগ ও চ্যাম্পিয়ন্স লিগে খেলার আশা জেগেছে লিভারপুলের। আরেক ম্যাচে নিজেদের মাঠে স্টামফোর্ড ব্রিজে ব্রেন্টফোর্ডের কাছে ২-০ গোলে হারের লজ্জা পায় চেলসি। এই নিয়ে লিগে টানা তিন ম্যাচে হারলো তারা। আর সব প্রতিযোগিতা মিলিয়ে গত আট ম্যাচ জয়হীন চেলসি। ৩২ ম্যাচে ৩৯ পয়েন্ট নিয়ে টেবিলের ১১তম স্থানে চেলসি।