October 5, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Saturday, February 12th, 2022, 8:30 pm

আলিয়াঁস ফ্রঁসেজে ৭০টি বাংলা ক্যালিগ্রাফি নিয়ে চিত্র প্রদর্শনী

চলতি বছরের ২১ ফেব্রুয়ারি ভাষা আন্দোলনের ৭০ বছর পূর্ণ হতে চলেছে। আর এই মাইলফলক উপলক্ষে আলিয়াঁস ফ্রঁসেজ ৭০টি বাংলা ক্যালিগ্রাফি নিয়ে ‘বর্ণে ব্যঞ্জনা’ শীর্ষক আরহাম উল হক চৌধুরীর ১৮তম একক প্রদর্শনীর আয়োজন করেছে। অনুষ্ঠানটির উদ্বোধন হয় শুক্রবার।
ভাষার রত্নভাণ্ডার তার বচন প্রবচন। আর এই হারিয়ে যাওয়া বচন অনুসন্ধান করে তাকে নানানভাবে নিরীক্ষার মাধ্যমে ছবিতে প্রকাশ করা হয়েছে এই বাংলা ক্যালিগ্রাফিতে। দীর্ঘদিনের ধারাবাহিক গবেষণার কাজের সমন্বয় দেখা যাবে এই স্মারক প্রদর্শনীতে।
২০০০ সালে গ্যাটে ইনস্টিটিউটে দেশের প্রথম একক বাংলা ক্যালিগ্রাফি প্রদর্শনী ছাড়াও আলিয়াঁস ফ্রঁসেজ দ্য ঢাকার ১৯৯৫ সালে নান্দনিক আসবাবের প্রথম একক প্রদর্শনীর মধ্যে থেকে আরহাম চৌধুরীর পথচলার শুরু। এখন পর্যন্ত বেশ কিছু ভিন্ন মাধ্যমের কাজ যেমন: ইস্পাতের ভাস্কর্য, ফোয়ারা ভাস্কর্য, ভেষজ রংয়ের কাজ, দেশীয় গাছের বনসাই এর একাধিক একক প্রদর্শনী আয়োজন হয়েছে বেঙ্গল শিল্পালয়, ব্রিটিশ কাউন্সিল, ব্রিটিশ রাষ্ট্রদূতের বাসভবন, দৃক, গুলশান সোসাইটি লেক পার্কসহ বিভিন্ন স্থানে।
সবগুলোর কাজের ধারায় ঐতিহ্য পুরাণ, প্রকৃতি আর মনস্তাত্ত্বিক দ্বন্ধ অনুসন্ধানই হচ্ছে তার কাজের মূল উপজীব্য। প্রদশনীটি চলবে ২২ ফ্রেরুয়ারি পর্যন্ত।

—-ইউএনবি