May 26, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, February 18th, 2022, 7:56 pm

আলুর ন্যায্যমূল্য নিশ্চিতে রপ্তানি বৃদ্ধির উদ্যোগ নেয়া হয়েছে: বাণিজ্যমন্ত্রী

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, দেশে পর্যাপ্ত আলু উৎপাদিত হচ্ছে। আলুর ন্যায্যমূল্য নিশ্চিত করতে রপ্তানি বৃদ্ধির উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

তিনি বলেন, ‘দেশের রপ্তানি দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এবছর ৫১ বিলিয়ন মার্কিন ডলার রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। আলু রপ্তানি থেকে আয় এতে অবদান রাখবে। সরকার আলু উৎপাদন, ব্যবহার ও রপ্তানির বিষয়ে সজাগ রয়েছে।’

শুক্রবার অপু মুনশি মেমোরিয়াল ট্রাস্ট এবং নোটারি ক্লাব অব উত্তরার উদ্যোগে রংপুর সার্কিট হাউজে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্যমন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, রংপুর অঞ্চলের মানুষের স্বাস্থ্য সেবার মান বৃদ্ধি করতে বেশ কিছু পদক্ষেপ নেয়া হয়েছে। প্রায় একশ’ কোটি টাকা ব্যয়ে রংপুরে ক্যান্সার হাসপাতাল নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে। বঙ্গবন্ধু ম্যামোরিয়াল হাসপাতাল এর চিকিৎসা সেবার মান বড়ানোর উদ্যোগ নেয়া হয়েছে।

তিনি বলেন, এছাড়া অপু মুনশি মেমোরিয়াল ট্রাস্ট রংপুরে প্রায় ১৫ কোটি টাকা ব্যয়ে ৫০ বেডের ‘ক্যান্সার হাসপাতাল প্রকল্প-রংপুর’ বাস্তবায়নের কাজ দ্রুত এগিয়ে চলছে। এতে সহযোগিতা প্রদানের জন্য ঢাকার নোটারি ক্লাব উত্তরা এগিয়ে এসেছে। মানুষের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে সরকারের পাশাপাশি বেসরকারি খাতও এগিয়ে এসেছে।

এক প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, দেশের নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য স্বাভাবিক থাকার জন্য বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করেছে। বাজার মনিটরিং জোরদার করা হয়েছে। ভোক্তা যাতে প্রতারিত না হন, সেজন্য সর্বাধিক গুরুত্ব দিয়ে বাণিজ্য মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে। ভোজ্যতেল, ডাল, চিনি, পেঁয়াজ এর মতো আমদানি নির্ভরপণ্য যাতে সঠিক মূল্যে বিক্রি হয়, সেজন্য সরকার কঠোর নজরদারি করছে।

নোটারি ক্লাব অব উত্তরার প্রেসিডন্ট নোটারিয়ান জুলহাস আলম এর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে রংপুরের জেলা প্রশাসক আসিফ আহসান, রংপুর বিভাগের উপ-পুলিশ কমিশনার(ক্রাইম) মারুফ হাসান, রংপুর মেডিকেল কলেজের প্রিন্সিপাল প্রফেসর ডাক্তার বিমল চন্দ্র রায় বক্তব্য দেন।

—ইউএনবি