May 27, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, March 30th, 2022, 7:26 pm

আশ্রয়ণ প্রকল্পের তৃতীয় ধাপে টেকসই ঘর পাবে প্রায় ৬৫,৪৭৪ পরিবার

সরকারের নেয়া আশ্রয়ণ প্রকল্পের ঘরগুলো আরও টেকসই ও বাসিন্দা-বান্ধব করতে ঘর প্রতি খরচ বৃদ্ধি ও নকশায় পরিবর্তন আনা হয়েছে। এর ফলে ভূমিহীন ও গৃহহীনরা এখন অন্তত দুই শতাংশ জমিসহ উন্নত মানের ঘর পাবেন।
বর্তমানে প্রায় ৬৫ হাজার ৪৭৪টি ঘর নতুন নকশা ও বেশি খরচে নির্মাণ করা হচ্ছে। আশ্রয়ণ-২ প্রকল্পের তৃতীয় ধাপে গৃহহীন পরিবারগুলো এসব ঘর পাবে।
প্রধানমন্ত্রীর কার্যালয়ের জ্যেষ্ঠ সচিব মো. তোফাজ্জেল হোসেন মিয়া বলেন, ‘ঘরগুলও আরও টেকসই ও দর্শনীয় করতে প্রতিটি বাড়ির জন্য খরচ এক লাখ ৯০ হাজার টাকা থেকে বাড়িয়ে দুই লাখ ৫৯ হাজার ৫০০ টাকা করা হয়েছে।’
এছাড়া চরের জমিতে অবস্থানরত গৃহহীন পরিবারগুলোকে পোর্টেবল ঘর দেয়া হয়েছে যাতে তারা ভূমিক্ষয়ের সময় তাদের বাড়িঘর সরিয়ে নিতে পারে।
আশ্রয়ণ-২ এর প্রকল্প পরিচালক আবু সালেহ মোহাম্মদ ফেরদৌস খান বলেন, তৃতীয় ধাপে যেসব বাড়ি নির্মাণ করা হচ্ছে সেগুলো আরও টেকসই হবে।
বুধবার ঢাকার সাভার উপজেলার আশুলিয়ার শিমুলিয়া ইউনিয়নের গোহাইলবাড়ি আশ্রয়ণ সাইটে ৬৪টি বাড়ি পরিদর্শন তিনি। এ সময় ফেরদৌস খান বলেন, ‘প্রতিটি ঘরের বিপরীতে ৬৯ হাজার টাকা (বরাদ্দ) বাড়ানো হয়েছে এবং ঘরগুলো আরও দীর্ঘস্থায়ী করতে কাঠামোগত নকশায় পরিবর্তন আনা হয়েছে।’
প্রকল্প পরিচালক বলেন, ‘আমরা যত দ্রুত সম্ভব তৃতীয় পর্যায়ের ঘরগুলো হস্তান্তর করবো।’
এর আগে ২০২১ সালে মুজিববর্ষ উপলক্ষে প্রথম দুই ধাপে আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে ভূমিহীন ও গৃহহীন মানুষকে দুই শতাংশ জমিসহ মোট এক লাখ ১৭ হাজার ৩২৯টি পাকা ঘর দেয়া হয়েছিল।

—ইউএনবি