May 30, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, March 10th, 2024, 9:03 pm

আসছে ঈদে দেখা যাবে ‘কাজলরেখা’

অনলাইন ডেস্ক :

মৈমনসিংহ গীতিকার কাজলরেখা অবলম্বনে সরকারি অনুদানে ‘কাজলরেখা’ নির্মাণ করেছেন ‘মনপুরা’খ্যাত নির্মাতা গিয়াস উদ্দিন সেলিম। মুক্তির আগে থেকেই আলোচনায় এই সিনেমাটি। এর মধ্যে বেশ কয়েকবার মুক্তির তারিখ ঘোষণা করেও মুক্তি পিছিয়েছে সিনেমাটির। এবার জানা গেল, আসন্ন ঈদে ‘কাজলরেখা’ মুক্তি পেতে যাচ্ছে। এ উপলক্ষে গত শনিবার রাতে রাজধানীর বনানীর একটি পাঁচতারকা হোটেলে ‘কাজলরেখা’র শিল্পী-কলাকুশলীদের নিয়ে এক সংবাদ সম্মেলনের আয়োজন করেন নির্মাতা।

সেখানে জানানো হয়, বাংলাদেশের পাশাপাশি পশ্চিমবঙ্গ, আমেরিকা, কানাডা ও অস্ট্রেলিয়ায় ছবিটি মুক্তি দেওয়া হবে। সংবাদ সম্মেলনে নির্মাতা গিয়াসউদ্দিন সেলিম ছাড়াও উপস্থিত ছিলেন এর শিল্পী শরিফুল রাজ, মন্দিরা চক্রবর্তী, ইরেশ যাকের, সাদিয়া আয়মান, আবুল কামাল আজাদ প্রমুখ। ছবিতেও আরো অভিনয় করেছেন মিথিলা, খায়রুল বাশার, শাহানা সুমি, সুজয়। ষোলো শতকের গল্পে কাজল রেখা নির্মাণ করা থেকে শিল্পী নির্বাচন, কারিগরি দিকসহ প্রতিটি সেক্টরকে সঠিকভাবে সমন্বয় করাটাই আসল চ্যালেঞ্জ ছিল বলে মনে করেন গিয়াসউদ্দিন সেলিম। তিনি বলেন, ‘প্রতিটি সেক্টরকে এক সুতোয় একটি মালা হিসেবে গাঁথতে হয়েছে। ধাপে ধাপে চ্যালেঞ্জগুলো মোকাবেলা করে উতরে যাওয়ার চেষ্টা করেছি।’

গিয়াসউদ্দিন সেলিম বলেন, ‘তৎকালীন আপামর মানুষের যে বিনোদন ছিল সেটি এখনো প্রাসঙ্গিক। এ কারণে আমি মনে করি, ছবিটি দর্শক দেখবে। ঈদে অনেকগুলো ছবি মুক্তি পাবে। ভালো কাজের প্রতিযোগিতা থাকাটা ইতিবাচক দিক। আর যে ছবির দম থাকবে সেই ছবি মানুষ দেখবে।’ সিনেমাটি ঈদ ও বৈশাখে মুক্তির কারণ জানিয়ে নির্মাতা বলেন, ‘বড় আয়োজনের কাজলরেখা মুক্তির উপযুক্ত সময় হচ্ছে উৎসব। ঈদ ও বৈশাখ একসাথে আমরা পাচ্ছি।

এ কারণে আমার কাছে মনে হয়েছে, এই সময় ছবিটি মুক্তি দেওয়া উচিত। সিনেমা নির্মাণ থেকে মুক্তি দেওয়া সব কিছুই আমাদের এখানে চ্যালেঞ্জ। তাই আমি চ্যালেঞ্জ নিয়েছি, দেখা যাক ফলাফল কী আসে।’ জানা গেছে, এই সিনেমায় প্রায় ২৪টি গান রয়েছে। সিনেমার কাজল রেখার প্রধান দুটি চরিত্রে অভিনয় করেছেন শরিফুল রাজ ও নবাগত মন্দিরা চক্রবর্তী। বিভিন্ন চরিত্রে রয়েছেন রাফিয়াথ রশিদ মিথিলা, ইরেশ যাকের, আজাদ আবুল কালাম, খায়রুল বাশার, সাদিয়া আয়মানসহ অনেকে। এ সিনেমায় কংকন দাসী চরিত্রে অভিনয় করছেন মিথিলা আর সুচ কুমার চরিত্রে শরিফুল রাজ।