June 27, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, May 15th, 2022, 9:26 pm

ইউএই’র নতুন প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদকে প্রধানমন্ত্রীর অভিনন্দন

সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করায় শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, এই পদে আপনার নির্বচিত হওয়া ইউএই-এর ফেডারেল সুপ্রিম কাউন্সিল এবং জনগণের দৃঢ় আস্থা ও গভীর আস্থা প্রকাশ করে। সংযুক্ত আরব আমিরাত আপনার যোগ্য নেতৃত্ব এবং গভীর প্রজ্ঞার ওপর আস্থা রেখেছে।

তিনি আরও বলেন, ১৯৭১ সালে আমাদের দুই দেশের গঠনের পর থেকে বাংলাদেশ ও সংযুক্ত আরব আমিরাত পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন ক্ষেত্রে চমৎকার দ্বিপক্ষীয় সহযোগিতা উপভোগ করছে এবং একটি দীর্ঘদিনের পরীক্ষিত বন্ধুত্ব গড়ে তুলেছে।

তিনি তার চিঠিতে ১০ মার্চ ১৯৭৪ সালে প্রথম উপসাগরীয় দেশ হিসেবে সংযুক্ত আরব আমিরাত কর্তৃক একটি স্বাধীন সার্বভৌম রাষ্ট্র হিসেবে বাংলাদেশের ঐতিহাসিক স্বীকৃতির কথা স্মরণ করেন। যা অন্যান্য ভ্রাতৃপ্রতিম আরব দেশগুলোর কাছ থেকে আমাদের স্বীকৃতি অর্জনের পথ প্রশস্ত করেছিল। এছাড়া এই অঞ্চলের সঙ্গে দ্বিপক্ষীয় অংশীদারিত্বের ভিত্তি গড়ে উঠেছিল।

তিনি উল্লেখ করেন, বর্তমানে মজবুত ও দৃঢ় দ্বিপক্ষীয় সম্পর্ক পারস্পরিক সহযোগিতার উচ্চ সোপানে পৌঁছেছে এবং মানবসম্পদ, ব্যবসা, বাণিজ্য, বাণিজ্য, বিনিয়োগ, সংস্কৃতি, শিক্ষা ও প্রতিরক্ষা খাতে সহযোগিতাসহ অনেক ক্ষেত্রে উল্লেখযোগ্য পরিমাণ অগ্রগতি হয়েছে।

তিনি তার দৃঢ় বিশ্বাস ব্যক্ত করেন যে আমাদের দুই দেশের মধ্যে বিদ্যমান সম্পৃক্ততা এবং অংশীদারিত্ব আমাদের যৌথ প্রচেষ্টার মাধ্যমে আমাদের দুই দেশের জনগণের কল্যাণে আরও সুসংহত এবং দৃঢ় করা হবে।

—ইউএনবি