August 18, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, August 3rd, 2022, 1:27 pm

ইউএসএআইডির লরা ডব্লিউ বুশ পুরস্কার পাচ্ছেন মাহমুদা

বৈশ্বিক নারী সমতার অগ্রগতিতে ভূমিকার জন্য মাহমুদা রহমান খানকে ইউএসএআইডির লরা ডব্লিউ বুশ অ্যাওয়ার্ডের জন্য নির্বাচিত করা হয়েছে।

মঙ্গলবার ইউএসএআইডি বাংলাদেশ এই ঘোষণা দিয়েছে।

মাহমুদা ইউএসএআইডিতে সবচেয়ে দীর্ঘ সময় ধরে এশিয়া অঞ্চলের এবং বাকি বিশ্বের জেন্ডার বিষয়ক উপদেষ্টা হিসেবে কাজ করছেন। তিনি ১৭ বছর ধরে নারী সমতার ক্ষেত্রে অবদান রেখেছেন।

মাহমুদার অনেক অর্জনের মধ্যে রয়েছে নারীর ক্ষমতায়নকে এগিয়ে নিতে বাংলাদেশ সরকার ও অন্যান্য অংশীজনের সঙ্গে সহযোগিতা বাড়ানো, নারীর বিরুদ্ধে সহিংসতার বিষয়ে জাতীয় কর্মপরিকল্পনা বিকাশে সরকারকে সাহায্য করা, সরকারের বিভিন্ন পঞ্চবার্ষিক পরিকল্পনায় লিঙ্গ সমতাকে একীভূত করা, ২০০৬ সালে দূতাবাসে প্রথমবারের মতো আন্তর্জাতিক নারী দিবস উদযাপন শুরু করার মতো নানা কার্যক্রম।

মাহমুদা ইউএসএআইডি এবং দূতাবাসের কর্মীদের পাশাপাশি ইউএসএআইডির অংশীদারদের সক্ষমতা তৈরিতে অক্লান্ত পরিশ্রম করেছেন তাদের কাজে লিঙ্গ সমতার বিষয়টি যুক্ত করতে সাহায্য করেছেন।

ইউএসএআইডি তাদের ফেসবুক পেজে মাহমুদাকে অভিনন্দন জানিয়ে লিখেছে, ‘আমরা আপনার জন্য গর্বিত। ইউএসএআইডি ও দূতাবাস ঢাকা এবং বাংলাদেশে লিঙ্গ সমতার জন্য আপনার অবদানের জন্য আমরা কৃতজ্ঞ।’

—-ইউএনবি