May 28, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, March 4th, 2022, 8:00 pm

ইউক্রেনের যুদ্ধে অস্ত্র হাতে গাজীপুরের তাইয়েফ

ইউক্রেনে যুদ্ধের ময়দানে আছেন গাজীপুরের মোহাম্মেদ তাইয়েফ। মা-বাবার নিষেধ অমান্য করেই বিশ্ববিদ্যালয় পড়ুয়া এই তরুণ যুদ্ধে গেছেন। আর তাই পরিবার, আত্মীয় স্বজন ও গ্রামবাসী তাকে নিয়ে প্রবল উৎকণ্ঠায় রয়েছেন। ইউক্রেনের রাজধানী কিয়েভে বসবাসরত তাইয়েফের মা- বাবা-ভাইয়ের প্রতিটা মুহূর্ত কাটছে যুদ্ধ যন্ত্রণায়।

গাজীপুরের কাপাসিয়ার পাবুর গ্রামের সন্তান হাবিবুর রহমান পরিবার নিয়ে ইউক্রেনে যুদ্ধাবস্থার মাঝে রয়েছেন। ব্যবসায়ী হাবিবুর রহমান দীর্ঘদিন থেকেই বসবাস করছেন ইউক্রেনে। তার দুই ছেলে মোহাম্মেদ তাইয়েফ ও মোহাম্মেদ কারিম। কিয়েভেস্কি টেকনিক্যাল ইউনিভার্সিটিতে পড়ুয়া বড় ছেলে তাইয়েফ, ইউক্রেনের হয়ে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে নেমেছেন।

কিয়েভে বসবাসরত হাবিবুর রহমান বলেন,‘ছেলে যুদ্ধে যাক এটা চাননি তারা। তবু ইউক্রেনের হয়ে যুদ্ধে গেছে। বর্তমানে কিয়েভ থেকে প্রায় দেড়শ’ কিলোমিটার দূরে আছে যুদ্ধের মাঠে।’

তিনি বলেন,‘যদিও তাইয়েফ যুদ্ধক্ষেত্র থেকে প্রায়ই আমাদের সঙ্গে ফোনে কথা বলে, তবুও আমরা তাকে নিয়ে দুশ্চিন্তায় আছি।’

পরিবার নিয়ে ইউক্রেনের বসবাসরত হাবিবুর রহমান একদিকে যেমন ছেলেকে নিয়ে দুশ্চিন্তায় রয়েছেন, তেমনি গোটা পরিবার নিয়ে যুদ্ধ যন্ত্রনায়ও ভুগছেন। তাদের ঘরে পর্যাপ্ত নগদ অর্থ থাকলেও খাদ্য সঙ্কটে পড়েছেন তারা। মরণাস্ত্রের হামলায় বারবার প্রকম্পিত হয়ে উঠেছে গোটা শহর, ভয়ে নির্ঘুম রাত কাটছে তাদের।

তাইয়েফ যুদ্ধে গেছে, এ খবর শুনে কাপাসিয়ায় বসবাসরত তার দাদি গোল মেহের জানালা ধরে দিন-রাত তাকিয়ে থাকেন অজানার উদ্দেশ্যে। বিলাপ করছেন, দোয়া করছেন যুদ্ধ থেকে অক্ষত অবস্থায়, সুস্থ ফিরে আসুক নাতি। ছেলে হাবিবুর আর তার পরিবারের সবাই রক্ষা পাক যুদ্ধের ছোবল থেকে। আত্মীয়-স্বজন, পাড়া-প্রতিবেশি উৎকণ্ঠায় রয়েছেন।

এলাকার সবাই চাইছে তাদের প্রিয় মানুষ হাবিবুরের পরিবারের লোকজন নিরাপদে থাকুক, সুস্থ হয়ে আবার ফিরে আসুক এই বাংলার মাটিতে।

কাপাসিয়া সদর ইউনিয়নের ৪ নম্বর ওয়ার্ডের সদস্য মকবুল হোসেন মুকুল জানান, হাবিবুর রহমান প্রায় ৩০ বছর ধরে ইউক্রেনে পরিবার নিয়ে বাস করছেন। তিনি শুনেছেন হাবিবুরের এক ছেলে যুদ্ধে গেছে।

কিয়েভের সাধারণ নাগরিকরা রুশ বাহিনীর বিরুদ্ধে যুদ্ধে অস্ত্র তুলে নিচ্ছে।

২৪ ফেব্রুয়ারি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন প্রতিবেশি দেশ ইউক্রেনে একটি ‘বিশেষ সামরিক অভিযান’ শুরু করেছেন।

রুশ বাহিনী কিয়েভের দিকে অগ্রসর হতে শুরু করলে ইউক্রেনের সরকার দেশের প্রতিরক্ষায় সমস্ত নাগরিককে অস্ত্র হাতে তুলে নেয়ার আহ্বান জানায়।

বৃহস্পতিবার জাতির উদ্দেশ্যে প্রকাশিত একটি ভিডিও ভাষণে ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি ইউক্রেনীয়দের প্রতি দেশ রক্ষায় প্রতিরোধ চালিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছেন।

এর আগে এক টুইট বার্তায় জেলেনস্কি বলেছেন, ‘যারা দেশকে রক্ষা করতে চায়, আমরা তাদের অস্ত্র দেব।’

—-ইউএনবি