December 10, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, March 1st, 2022, 12:16 pm

ইউক্রেনে আটকে পড়া ভারতীয়দের উদ্ধারে যাচ্ছেন ৪ মন্ত্রী

যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে আটকে পড়া ভারতীয় নাগরিকদের উদ্ধারে ইউক্রেনের প্রতিবেশি দেশগুলোতে চারজন কেন্দ্রীয় মন্ত্রীদের প্রতিনিধি দল পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে নয়াদিল্লি।

সোমবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সভাপতিত্বে এক উচ্চ-পর্যায়ের বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে। ইতোমধ্যে ইউক্রেন থেকে ৮ হাজার ভারতীয় নাগরিককে সরিয়ে নেয়া হয়েছে, যাদের বেশিরভাগই শিক্ষার্থী।

বিদেশ মন্ত্রণালয়েলর মুখপাত্র অরিন্দম বাগচি গণমাধ্যমকে বলেছেন, পরিস্থিতি ক্রমশ জটিল হতে চলেছে, যা বেশ উদ্বেগজনক, কিন্তু আমরা আমাদের সরিয়ে নেয়ার প্রক্রিয়াটি ত্বরান্বিত করতে সক্ষম হয়েছি৷ সংঘাত শুরু হওয়ার পর প্রায় ৮ হাজার ভারতীয় নাগরিক ইউক্রেন ছেড়েছে।

এক বিবৃতিতে পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ‘প্রধানমন্ত্রী উল্লেখ করেছেন যে বিভিন্ন দেশে তার বিশেষ দূত হিসাবে চার সিনিয়র মন্ত্রীর সফরটি সরিয়ে নেয়ার প্রচেষ্টাকে তরান্বিত করবে।

এর আগে গত সপ্তাহে কূটনৈতিক সমাধানের ওপর জোর দিয়ে রায়িশার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে অবিলম্বে ইউক্রেনের বিরুদ্ধে সামরিক অভিযান বন্ধ করার আহ্বান জানিয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

ইউক্রেন সংকট সমাধানে ভারতের হস্তক্ষেপ চাওয়ার কয়েক ঘণ্টা পর মোদি রুশ প্রেসিডেন্টের সঙ্গে ফোনে কথা বলেন।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক বিবৃতিতে বলা হয়, প্রধানমন্ত্রী অবিলম্বে সহিংসতা বন্ধ এবং কূটনৈতিক আলোচনা ও সংলাপের পথে ফিরে আসার জন্য সব পক্ষ থেকে সমন্বিত প্রচেষ্টার আহ্বান জানিয়েছেন।

বর্তমানে ইউক্রেনে প্রায় ১৫ হাজার ভারতীয় রয়েছে বলে জানা গেছে।

—ইউএনবি