September 25, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, March 3rd, 2022, 1:34 pm

ইউক্রেনে ভারতীয় শিক্ষার্থী জিম্মির খবর অস্বীকার নয়াদিল্লির

ইউক্রেনে আটকে পড়া ভারতীয় শিক্ষার্থীদের জিম্মি করা হয়েছে রাশিয়ার এমন দাবি উড়িয়ে দিয়েছে নয়াদিল্লি। বৃহস্পতিবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি বলেন, ‘ইউক্রেনে কোনো শিক্ষার্থী জিম্মির খবর আমরা পাইনি। শিক্ষার্থীদের সঙ্গে আমাদের প্রতিনিয়ত যোগযোগ হচ্ছে।’

তিনি এক বিবৃতিতে বলেছেন, ‘খারকিভ এবং প্রতিবেশি এলাকায় অবস্থানরত শিক্ষার্থীদের দেশের পশ্চিমাঞ্চলে নিয়ে যাওয়ার জন্য আমরা ইউক্রেনীয় কর্তৃপক্ষের কাছে বিশেষ ট্রেনের ব্যবস্থা করার জন্য অনুরোধ জানিয়েছি।’

আনুমানিক আট হাজার ভারতীয় শিক্ষার্থী এখনও ইউক্রেন ত্যাগের অপেক্ষায় রয়েছে।

বুধবার একজন রাশিয়ান সামরিক মুখপাত্র গণমাধ্যমকে বলেছেন, ‘ইউক্রেনীয় কর্তৃপক্ষ জোরপূর্বক ভারতীয় শিক্ষার্থীদের একটি দলকে খারকিভে আটকে রেখেছে যারা ইউক্রেনীয় অঞ্চল ছেড়ে যেতে চায়।’

এর আগে ইউক্রেনে ভারতীয় দূতাবাস তাদের সমস্ত নাগরিকদের খারকিভ শহর ছেড়ে যেতে বলেছিল, যেখানে একদিন আগে রাশিয়ান গোলাগুলিতে একজন ভারতীয় ছাত্র নিহত হয়েছে।

আগের দিন দিল্লিতে মস্কোর রাষ্ট্রদূত বলেছেন, তারা ২১ বছর বয়সী ভারতীয় মেডিকেল ছাত্র নবীন শেখরাপ্পা জ্ঞানগৌদারের মৃত্যুর তদন্ত করবে।

দিল্লিতে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত ডেনিস আলিপভ দিল্লিতে স্থানীয় মিডিয়াকে বলেছেন,তীব্র সংঘাতপূর্ণ এলাকায় ভারতীয় নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করতে রাশিয়া সম্ভাব্য সবকিছুই করবে এবং এই দুর্ভাগ্যজনক ঘটনার যথাযথ তদন্ত হবে।’

এর আগে সোমবার যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে আটকে পড়া ভারতীয় নাগরিকদের উদ্ধারে ইউক্রেনের প্রতিবেশি দেশগুলোতে চারজন কেন্দ্রীয় মন্ত্রীকে পাঠানোর সিদ্ধান্তের কথা জানিয়েছে নয়াদিল্লি।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সভাপতিত্বে এক উচ্চ-পর্যায়ের বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে।

এক বিবৃতিতে পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ‘প্রধানমন্ত্রী উল্লেখ করেছেন যে বিভিন্ন দেশে তার বিশেষ দূত হিসাবে চার সিনিয়র মন্ত্রীর সফরটি সরিয়ে নেয়ার প্রচেষ্টাকে তরান্বিত করবে।

এরও আগে গত সপ্তাহে কূটনৈতিক সমাধানের ওপর জোর দিয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে অবিলম্বে ইউক্রেনের বিরুদ্ধে সামরিক অভিযান বন্ধ করার আহ্বান জানিয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

ইউক্রেন সংকট সমাধানে ভারতের হস্তক্ষেপ চাওয়ার কয়েক ঘণ্টা পর মোদি রুশ প্রেসিডেন্টের সঙ্গে ফোনে কথা বলেন।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক বিবৃতিতে বলা হয়, প্রধানমন্ত্রী অবিলম্বে সহিংসতা বন্ধ এবং কূটনৈতিক আলোচনা ও সংলাপের পথে ফিরে আসার জন্য সব পক্ষ থেকে সমন্বিত প্রচেষ্টার আহ্বান জানিয়েছেন।

—ইউএনবি