July 12, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, May 15th, 2023, 7:37 pm

ইউক্রেনে হাসপাতালে মিসাইল হামলায় নিহত ৪

অনলাইন ডেস্ক :

ইউক্রেনের একটি হাসপাতালে রাশিয়ার হামলায় চারজন নিহত হয়েছে। দেশটির পূর্বাঞ্চলীয় আদভিভকা শহরে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রুশ বাহিনী। দনেৎস্ক অঞ্চলের গভর্নর পাভলো কিরিলেনকো এ তথ্য নিশ্চিত করেন। খবর আল জাজিরার। টেলিগ্রামে এক পোস্টে তিনি লিখেছেন, রুশ বাহিনী সোমবার (১৫ মে) সকালে শহরে মিসাইল দিয়ে হামলা চালিয়েছে। তারা একটি হাসপাতালে হামলা চালায়।

এর আগে গভর্নর পাভলো কিরিলেনকো জানান, আগের দিন দনেৎস্ক অঞ্চলে রাশিয়ার কামান হামলায় সাতজন আহত হয়েছে। এদিকে সম্প্রতি যুক্তরাজ্যে আকস্মিক সফরে গেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। সেখানে তিনি যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সঙ্গে সাক্ষাৎ করবেন। এক টুইট বার্তায় জেলেনস্কি জানান, বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করতে তিনি তার ‘বন্ধু’ সুনাকের সঙ্গে দেখা করবেন। খবর বিবিসির। বিজ্ঞাপন গত বৃহস্পতিবার ইউক্রেনকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র সরবরাহের ঘোষণা দেয় যুক্তরাজ্য। দেশটির প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেস জানিয়েছেন, বিশেষ ধরনের এই স্টর্ম শ্যাডো ক্ষেপণাস্ত্র পাঠানো হবে ইউক্রেনে।

ক্ষেপণাস্ত্রগুলো প্রায় ২৫০ কিলোমিটার পর্যন্ত উড়ে গিয়ে হামলা চালাতে পারে। রাশিয়ার সঙ্গে যুদ্ধে কিয়েভ সহায়তা চেয়ে আসছে। সে কারণেই যুক্তরাজ্য তাদের পাশে থাকার ঘোষণা দিয়েছে। ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে আকস্মিক হামলা চালায় রাশিয়া। এরপর থেকে সংঘাত এখনও থামার কোনো লক্ষণ দেখা যায়নি। ইউক্রেনের প্রতি সমর্থন আরও বাড়াতে গত কয়েকদিনে বিভিন্ন পশ্চিমা দেশের নেতাদের সঙ্গে সাক্ষাত করেছেন জেলেনস্কি। এদিকে, জেলেনস্কির সঙ্গে সাক্ষাতে ঋষি সুনাক বলেন, জেলেনস্কি এবং ইউক্রেনকে আরও সহায়তার বিষয়ে আলোচনা করবেন তারা। রাশিয়ার আক্রমণের পর থেকে যুক্তরাজ্য যেভাবে ইউক্রেনকে সহায়তা করে যাচ্ছে সেজন্য ধন্যবাদ জানিয়েছেন জেলেনস্কি।

এক সংবাদ সম্মেলনে জেলেনস্কি বলেন, ইউক্রেনের জনগণ, দেশের সেনাবাহিনী সবার পক্ষ থেকে যুক্তরাজ্যকে আমাদের হৃদয় থেকে ধন্যবাদ জানাচ্ছি। আমরা কৃতজ্ঞ। এর আগে জার্মানিতে সফরে যান জেলেনস্কি। এই সফরে দেশটির চ্যান্সেলর ওলাফ স্কলজ এবং প্রেসিডেন্ট ফ্রাঙ্ক-ওয়াল্টার স্টেইনমিয়েরের সঙ্গে সাক্ষাৎ করেন তিনি। রাশিয়া ইউক্রেনে হামলা চালানোর পর প্রথমবারের মতো জার্মানিতে পা রাখেন জেলেনস্কি। জার্মানি ঘোষণা দিয়েছে যে, তারা কিয়েভে প্রায় ৩০০ কোটি ডলারের অস্ত্র সরবরাহ করবে। ওই ঘোষণার একদিন পরেই জার্মানি সফরে যান জেলেনস্কি।