December 7, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, February 25th, 2022, 7:21 pm

ইউক্রেন সংকট: মানবিক সহায়তায় জাতিসংঘের ২০ মিলিয়ন অর্থ বরাদ্দ

অনলাইন ডেস্ক :

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনে প্রাণহানির ঘটনায় দেশটিতে মানবিক সহায়তা দিতে ২০ মিলিয়ন মার্কিন ডলার বরাদ্দের ঘোষণা দিয়েছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস।

জাতিসংঘের এই শীর্ষ কর্মকর্তা বলেন, সব সময় নিরপরাধ মানুষকে সর্বোচ্চ মূল্য দিতে হয়। এই কারণেই জাতিসংঘ ইউক্রেন ও এর আশেপাশে তাদের মানবিক কার্যক্রম সম্প্রসারিত করছে।

বৃহস্পতিবার গুতেরেস সাংবাদিকদের জানিয়েছেন, জরুরি প্রয়োজন মেটাতে জাতিসংঘ অবিলম্বে কেন্দ্রীয় জরুরি প্রতিক্রিয়া তহবিল থেকে ২০ মিলিয়ন মার্কিন ডলার বরাদ্দ করবে।

তিনি বলেন, জাতিসংঘ ও এর মানবিক অংশীদাররা ইউক্রেনের প্রয়োজনে তাদের জনগণের পাশে থাকবে এবং সহায়তা করার ব্যাপারে প্রতিশ্রুতিবদ্ধ।

গুতেরেস বলেন, ইউক্রেনের সার্বভৌম ভূখণ্ডের অভ্যন্তরে রাশিয়ার সামরিক অভিযান জাতিসংঘের সনদের সঙ্গে সরাসরি বিরোধপূর্ণ।

সনদের উদ্ধৃতি দিয়ে তিনি বলেন, ‘সকল সদস্য রাষ্ট্র তাদের আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে কোনো রাষ্ট্রের আঞ্চলিক অখণ্ডতা বা রাজনৈতিক স্বাধীনতার বিরুদ্ধে হুমকি বা শক্তির ব্যবহার থেকে কিংবা জাতিসংঘের উদ্দেশ্যের সঙ্গে অসঙ্গতিপূর্ণ অন্য যে কোনো কাজ করা থেকে বিরত থাকবে।

জাতিসংঘ প্রধান বলেন, এটি ভুল। এটি সনদের পরিপন্থী ও অগ্রহণযোগ্য। তবে এটি অপরিবর্তনীয় নয়।

তিনি বুধবার রাতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কাছে আগ্রাসন বন্ধের আহ্বান পুনব্যক্ত করে বলেন, সামরিক অভিযান বন্ধ করুন। সৈন্যদের রাশিয়ায় ফিরিয়ে আনুন।