June 24, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, March 28th, 2024, 8:32 pm

ইউরোর গ্রুপপর্ব চূড়ান্ত, কোন গ্রুপে কে?

অনলাইন ডেস্ক :

উয়েফা ইউরো-২০২৪ এর ড্র হয়েছিল ২০২৩ সালের ডিসেম্বরে। সেবার ২৪ দলের ২১টিকে নিয়ে ড্র অনুষ্ঠিত হয়। তিনটি দল ছিল বাকি। যারা প্লে’অফ খেলে জায়গা করে নিবে চূড়ান্ত পর্বে। গত বুধবার শেষ হয়েছে সেই প্লে’অফ। তাতে চূড়ান্ত হয়েছে ২০২৪ ইউরোর সবগুলো গ্রুপের ২৪টি দল। আগেই অবশ্য ‘এ’, ‘বি’, ও ‘সি’ গ্রুপের দলগুলো চূড়ান্ত হয়েছিল। সেখানে ‘এ’ গ্রুপে- জার্মানি, স্কটল্যান্ড, হাঙ্গেরি ও সুইজারল্যান্ড; ‘বি’ গ্রুপে- স্পেন, ইতালি, ক্রোয়েশিয়া ও আলবেনিয়া এবং ‘সি’ গ্রুপে- ইংল্যান্ড, ডেনমার্ক, স্লোভেনিয়া ও সার্বিয়া ছিল। আর ‘ডি’, ‘ই’, ও ‘এফ’ গ্রুপে একটি করে মোট তিনটি দল বাকি। আর চূড়ান্ত হয়েছিল মোট ৯টি দল। সেখানে ‘ডি’ গ্রুপে- ছিল ফ্রান্স, নেদারল্যান্ডস, অস্ট্রিয়া ও প্লে–অফ এ।

‘ই’ গ্রুপে- বেলজিয়াম, স্লোভাকিয়া, রোমানিয়া ও প্লে–অফ বি। এবং ‘এফ’ গ্রুপে পর্তুগাল, তুরস্ক, চেক প্রজাতন্ত্র ও প্লে–অফ সি। প্লে’অফ শেষে ওয়েলসকে হারিয়ে ‘ডি’ গ্রুপে ফ্রান্স, নেদারল্যান্ড ও অস্ট্রিয়ার সঙ্গে জায়গা করে নিয়েছে পোল্যান্ড। আর আইসল্যান্ডকে হারিয়ে ‘ই’ গ্রুপে যুক্ত হয়েছে ইউক্রেন। এবং গ্রিসকে হারিয়ে প্রথমবারের মতো ইউরোতে জায়গা করে নিয়েছে জর্জিয়া। তারা খেলবে ‘এফ’ গ্রুপে তুরস্ক, পর্তুগাল ও চেকপ্রজাতন্ত্রের বিপক্ষে। আগামী ১৪ জুন মাঠে গড়াবে ইউরো-২০২৪। জার্মানির ১০টি শহরে মাসব্যাপী এই প্রতিযোগিতা চলবে ১৪ জুলাই পর্যন্ত। ১৪ জুন উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে জার্মানি ও স্কটল্যান্ড। ১৪ থেকে ২৭ জুন পর্যন্ত অনুষ্ঠিত হবে গ্রুপপর্বের ম্যাচগুলো।

২৯ জুন থেকে ২ জুলাই পর্যন্ত অনুষ্ঠিত হবে শেষ ষোলোর ম্যাচগুলো। কোয়ার্টার ফাইনাল হবে ৫ ও ৬ জুলাই। সেমিফাইনাল অনুষ্ঠিত হবে ৯ ও ১০ জুলাই। আর ফাইনাল হবে ১৪ জুলাই। এক নজরে দেখে নেওয়া যাক ইউরো-২০২৪ এর গ্রুপপর্বে দলগুলোর চূড়ান্ত তালিকা: গ্রুপ এ: জার্মানি, স্কটল্যান্ড, হাঙ্গেরি, সুইজারল্যান্ড। গ্রুপ বি: স্পেন, ইতালি, ক্রোয়েশিয়া, আলবেনিয়া। গ্রুপ সি: ইংল্যান্ড, ডেনমার্ক, স্লোভেনিয়া, সার্বিয়া। গ্রুপ ডি: ফ্রান্স, নেদারল্যান্ডস, অস্ট্রিয়া, পোল্যান্ড। গ্রুপ ই: বেলজিয়াম, স্লোভাকিয়া, রোমানিয়া, ইউক্রেন। গ্রুপ এফ: পর্তুগাল, তুরস্ক, চেক প্রজাতন্ত্র, জর্জিয়া।