May 30, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, March 17th, 2024, 8:03 pm

ইতিহাস গড়লো ম্যান সিটি

অনলাইন ডেস্ক :

চেনা সেই বিধ্বংসী বা ক্ষুরধার চেহারায় দেখা গেল না ম্যানচেস্টার সিটিকে। তবে জিততে তেমন কোনো সমস্যাও হলো না। এফএ কাপের কোয়ার্টার-ফাইনালে সহজ জয়ে অনন্য কীর্তি গড়ে তারা পৌঁছে গেল শেষ চারে। নিজেদের মাঠে শনিবার ম্যানচেস্টার সিটি ২-০ গোলে হারায় নিউক্যাসল ইউনাইটেডকে।

বিশ্বের প্রাচীনতম জাতীয় পর্যায়ের ফুটবল প্রতিযোগিতা এফএ কাপের ১৫৩ বছরের ইতিহাসে প্রথম দল হিসেবে টানা ছয়বার সেমি-ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করল পেপ গুয়ার্দিওলার দল। সবশেষ ম্যাচে প্রিমিয়ার লিগে লিভারপুলের বিপক্ষে মাঠে নামা একাদশ থেকে পাঁচটি পরিবর্তন আনেন কোচ। তাতে পারফরম্যান্স খুব ক্ষুরধার না হলেও জিততে বেগ পেতে হয়নি। দলের দুটি গোলই করেন বের্নার্দো সিলভা। তবে কোনোটিই খুব মসৃণ গোল ছিল না।

ত্রয়োদশ মিনিটে সিলভার শট নিউক্যাসলের ডিফেন্ডার ড্যান বার্নের পায়ে লেগে গোলকিপারকে বিভ্রান্ত করে ঢুকে যায় জালে। ৩১তম মিনিটে দ্বিতীয় গোলটিও একইরকম। ডানদিন থেকে বক্সে ঢুকে বাঁ পায়ে শট নেন সিলভা। নিউক্যাসলের ডাচ ডিফেন্ডার স্ভেন বোতমানের মাথায় লেগে ডাইভিং গোলকিপারকে ফাঁকি দিয়ে বল আশ্রয় নেয় জালে। এরপর গোটা ম্যাচে আর গোল হয়নি। সিটির তেমন কোনো পরীক্ষাও নিতে পারেনি নিউক্যাসল। একদমই সাদামাটা ছিল তাদের পারফরম্যান্স। ৬০ মিনিটের পর কোচ এডি হাউ চারটি পরিবর্তন আনেন দলে।

তাতেও লাভ কিছু হয়নি। ম্যানচেস্টার সিটির আর্লিং হলান্ড ও জেরেমি দোকু বেশ কিছু সুযোগ হাতছাড়া করেন ব্যবধান আরও বাড়ানোর। ম্যাচের ফলাফল ও দলের পারফরম্যান্সে অবশ্য সন্তুষ্ট দোকু। ম্যাচের পর বেলজিয়ান এই উইঙ্গার বিবিসিকে বললেন, কোচের পরিকল্পনার পুরোপুরি বাস্তবায়ন তারা করতে পেরেছেন। “দল ভালো খেলেছে। কোচ আমাদের কাছে যা চেয়েছে, তারা পুরোপুরি করতে পেরেছে দল।

কিছু ভালো গোল করেছি আমরা, গুরুত্বপূর্ণ গাল করেছি, রক্ষণে ভালো করেছি, আক্রমণ ভালোভাবে করেছি। আমরা তাই খুব খুশি।” “আমরা ম্যাচের নিয়ন্ত্রণেই ছিলাম সবসময়। তবে প্রতিআক্রমণ নিয়ে তো সবসময়ই সতর্ক থাকতে হয়। আমার মনে হয়, আমাদের রক্ষণভাগ খুব ভালো করেছে এবং তাদের সহায়তা করতে আমরাও ভালোভাবে নিচে নামতে পেরেছি।”