May 16, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, April 10th, 2022, 9:01 pm

ইত্যাদির দেশের গানে ৫ সংগীত তারকা

ঈদুল ফিতর উপলক্ষে নির্মিত ‘ইত্যাদি’র চমকানো সব বিষয়ের মধ্যে বিশেষ পর্ব দেশাত্মবোধক গান। এই জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠানের ঈদের আয়োজনে এক সঙ্গে কণ্ঠ দিয়েছেন বরেণ্য সংগীতশিল্পী সাবিনা ইয়াসমিনসহ পাঁচ জন জনপ্রিয় সংগীত তারকা।

তারা হলেন রবি চৌধুরী, শুভ্রদেব, এস আই টুটুল ও বাপ্পা মজুমদার। ঈদের সময় শত শত অনুষ্ঠানের ভীড়ে অনেক শিল্পীকেই অনেকবার দেখা যাবে, কিন্তু এই পাঁচ জন গুণী শিল্পীকে একসঙ্গে এই ঈদে একমাত্র ইত্যাদি ছাড়া আর কোন অনুষ্ঠানে দেখা যাবে না।

ফাগুন অডিও ভিশনের একজন মুখপাত্র জানায়, শিল্পীরা অত্যন্ত আন্তরিকতার সাথে গানটির ধারণ কাজে সহযোগিতা করেছেন। মিরপুর ইনডোর স্টেডিয়ামে কয়েক হাজার দর্শকের স্বতস্ফূর্ত করতালির মধ্য দিয়ে গানটি ধারণ করা হয়।

গানটি লিখেছেন খ্যাতিমান গীতিকার মোহাম্মদ রফিকউজ্জামান, সুর করেছেন হানিফ সংকেত এবং সংগীত পরিচালনা করেছেন মেহেদী। গানটির চিত্রায়নে শিল্পীদের সঙ্গে অংশ নিয়েছে ট্রমা ইনস্টিটিউটসের শতাধিক শিক্ষার্থী। যারা গানটির সঙ্গে বিভিন্ন কোরিওগ্রাফিতে অংশগ্রহণ করেছেন।

কোরিওগ্রাফি করেছেন মনিরুল ইসলাম মুকুল। গানটির চিত্রায়ন, কথা ও সুরের ভিন্নতা, শিল্পীদের অসাধারণ পরিবেশনা, শিক্ষার্থীদের চমকপ্রদ কোরিওগ্রাফি আর স্টেডিয়ামে উপস্থিত কয়েক হাজার দর্শকের করতালি-সব মিলিয়ে এবারের ঈদ ইত্যাদিতে গানটি ভিন্নরকম আবহ সৃষ্টি করেছে, এনেছে ভিন্নমাত্রা।

ইত্যাদি রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত। বিটিভিতে ঈদের বিশেষ ইত্যাদি প্রচারিত হবে ঈদের পরদিন রাত ৮টার বাংলা সংবাদের পর।

—ইউএনবি