May 28, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, March 21st, 2024, 8:35 pm

ইন্দোনেশিয়ার নবনির্বাচিত প্রেসিডেন্ট প্রাবোও সুবিয়ান্তো

অনলাইন ডেস্ক :

বিশ্বের তৃতীয় বৃহত্তম গণতান্ত্রিক দেশ ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন প্রাবোও সুবিয়ান্তো। দেশটির নির্বাচন কমিশন বুধবার  (২১ মার্চ) এ তথ্য দিয়েছে। তবে ভোটে হেরে অপর দুই প্রতিদ্বন্দ্বী আইনি অভিযোগ দায়েরের ঘোষণা দিয়েছেন। ভাইস প্রেসিডেন্ট প্রার্থী জিবরান রাকাবুমিং রাকা, যিনি সদ্য সাবেক প্রেসিডেন্ট জোকো উইদোদোর ছেলে তাকেও বিজয়ী ঘোষণা করা হয়েছে। এই দুজনকেই গতমাসে বেসরকারিভাবে বিজয়ী ঘোষণা করা হয়। তবে গত বুধবার সরকারিভাবে ঘোষণা দেওয়া হয়, তারা ৯ কোটি ষাট লাখ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন।

ইন্দোনেশিয়ার নির্বাচন কমিশন চেয়ারম্যান হাশিম আসিইয়ারি বলেন, ৫৮ দশমিক ৬ শতাংশ ভোট পেয়ে প্রথম রাউন্ডে নির্বাচিত হয়েছেন তারা এবং ২০ মার্চ থেকে এই সিদ্ধান্ত কার্যকর হয়েছে। জাকার্তার সাবেক গভর্নর আনিস বাসওয়েদান নির্বাচনে পেয়েছেন ২৪ দশমিক ৯ শতাংশ ভোট। এ ছাড়া জাভার সাবেক গভর্নর গানজার প্রানোয়ো পেয়েছেন ১৬ শতাংশের বেশি ভোট। ইন্দোনেশিয়া ১৬ কোটি ৪০ লাখ ভোটারের এই নির্বাচনে ৮০ শতাংশেরও বেশি ভোট প্রদান করা হয়। প্রেসিডেন্ট হিসেবে ৭২ বছর বয়সী প্রাবোও নির্বাচিত হতে যাচ্ছেন, এটা আগে থেকেই অনুমেয় ছিল।

রাজধানী জাকার্তায় তার নিজের বাড়ির বাইরে হর্ষোৎফুল্ল সমর্থকদের উদ্দেশে তিনি এই বিজয়ের জন্য ইন্দোনেশিয়ার জনগণ ও দলকে ধন্যবাদ জানান। প্রাবোও তার জাতীয়তাবাদী উদ্দীপনামূলক বক্তব্যের কারণে ভীষণ জনপ্রিয় ব্যক্তিত্বে পরিণত হয়েছিলেন। এ ছাড়া সাবেক প্রেসিডেন্ট উইদোদোর সমর্থন তার বিজয়কে আরও সংহত করেছে। ২০১৪ ও ২০১৯ সালের প্রেসিডেন্ট নির্বাচনে উইদোদোর কাছে হেরে যাওয়া এই নেতা এবারের নির্বাচনে জয়ের জন্য জোকোই নামে বেশি পরিচিত উইদোদোকে ধন্যবাদ জানান। এদিকে প্রাবোও প্রেসিডেন্ট হিসেবে নির্বাচতি হওয়ায় আন্তরিকভাবে অভিনন্দন জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। এ ছাড়া অভিনন্দন জানিয়েছেন জার্মান চ্যান্সেলর ওলাভ শলৎজ। ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয়ের দপ্তর থেকেও শুভেচ্ছা জানানো হয়েছে প্রাবোও সুবিয়ান্তোকে।