July 17, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, February 4th, 2024, 7:55 pm

ইরাকের পশ্চিমাঞ্চলে মার্কিন বিমান হামলায় নিহত ১৬, আহত ২৫: মুখপাত্র

সিনহুয়া, বাগদাদ :

ইরাক সরকার শনিবার বলেছে, ইরাকের পশ্চিমাঞ্চলে আধাসামরিক হাশদ শাবি বাহিনীর উপর মার্কিন বিমান হামলায় বেসামরিক নাগরিকসহ ১৬ জন নিহত এবং ২৫ জন আহত হয়েছেন।

সরকারের মুখপাত্র বাসিম আল-আওয়াদি এই হামলাকে ‘নির্লজ্জ আগ্রাসন’ অভিহিত করে ইরাকি নিউজ এজেন্সিকে (আইএনএ) বলেন, ‘মার্কিন প্রশাসন ইরাকের সার্বভৌমত্ব লঙ্ঘন করেছে। কারণ, তাদের বিমানগুলো আকাশাত ও আল-কাইম এলাকায় আমাদের নিরাপত্তা বাহিনীর অবস্থানের পাশাপাশি পার্শ্ববর্তী বেসামরিক স্থাপনায় বিমান হামলা চালিয়েছে।’

আইএনএ-র মতে, ‘আল-আওয়াদি বিমান হামলা সম্পর্কে সরকার ও মার্কিন প্রশাসনের মধ্যে সমন্বয় রয়েছে বলে দাবি করা প্রতিবেদনগুলোও অস্বীকার করে বলেন যে এই প্রতিবেদনগুলো ‘আন্তর্জাতিক জনমতকে বিভ্রান্ত করা এবং এই অপরাধের আইনী দায় এড়ানোর লক্ষ্যে একটি মিথ্যা দাবি’।’

তিনি আরও বলেন, সরকার বিশ্বাস করে যে ইরাকের মাটিতে আন্তর্জাতিক জোট বাহিনীর উপস্থিতি ইরাকের সুরক্ষা ও স্থিতিশীলতার জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে এবং আঞ্চলিক ও আন্তর্জাতিক সংঘাতে ইরাককে জড়িত করার ন্যায্যতা হয়ে উঠেছে।

আল-আওয়াদি সতর্ক করে বলেন, সাম্প্রতিক বিমান হামলা ইরাক ও ওই অঞ্চলের নিরাপত্তাকে অতল গহ্বরের দ্বারপ্রান্তে নিয়ে গেছে।

শুক্রবার যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ড এক বিবৃতিতে জানিয়েছে, ইরাক ও সিরিয়ায় ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ডস কর্পস (আইআরজিসি) ও তাদের সহযোগী মিলিশিয়া গোষ্ঠীগুলোর বিরুদ্ধে ৮৫টির বেশি লক্ষ্যবস্তুতে বিমান হামলা চালিয়েছে মার্কিন বাহিনী।