November 30, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, May 20th, 2021, 2:11 pm

ইসরাইলকে একটি বর্ণবাদী রাষ্ট্র: রামাপোসা

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাপোসা

অনলাইন ডেক্স :

ফিলিস্তিনিদের সঙ্গে ইসরাইলের আচরণ বর্ণবাদ যুগের দক্ষিণ আফ্রিকার সঙ্গে সাদৃশ্যপূর্ণ বলে মন্তব্য করেছেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাপোসা।

বুধবার এক টেলিভিশন সাক্ষাত্কারে তিনি এই মন্তব্য করেন বলে আল জাজিরার খবরে বলা হয়েছে।

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট বলেন, ইসরাইলিরা যেভাবে ফিলিস্তিনিদের অধিকারকে অস্বীকার করে আসছে, যেভাবে তারা এই অঞ্চলে বোমা হামলা চালিয়ে আসছে, এটিকে সহজেই ‘বর্ণবাদী রাষ্ট্র’ হিসেবে চিহ্নিত করা যেতে পারে।

তিনি বলেন, ফিলিস্তিনিরা তাদের নিজস্ব আত্ম-নিয়ন্ত্রণাধিকার চায়, তারা নিজস্ব একটা রাষ্ট্র চায়। তারা তাদের নিজস্ব বিষয়গুলো নিজেরা সমাধান করতে চায় এবং চায় পূর্ণাঙ্গ স্বাধীনতা। যাতে তাদের চলাচলে কোনো সীমাবদ্ধতা তৈরি না হয়।

এর আগে সোমবার এক বিবৃতিতে নিরীহ ফিলিস্তিনিদের ওপর দখলদার ইসরাইলি বাহিনীর হামলা বন্ধ করার আহ্বান জানিয়েছিলেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাপোসা।

প্রেসিডেন্ট বলেন, ফিলিস্তিনের ভূমিতে ইসরাইলের অবৈধ দখল এবং ফিলিস্তিনি জনগণের আত্মমর্যাদা ফিরিয়ে না দিয়ে উল্টো অস্বীকার করলে কখনও শান্তি আসবে না। ফিলিস্তিনের নাগরিকদের তাদের দেশ থেকে, জন্মভূমি থেকে জোরপূর্বক তাড়িয়ে দেয়া এবং হত্যা করে একটি জাতিকে নির্মূল করার চেষ্টা দক্ষিণ আফ্রিকা কোনোদিন সমর্থন করবে না।