June 24, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, October 18th, 2023, 7:56 pm

ইসরায়েলি বাহিনীর হাতে ফিলিস্তিনি গায়িকা আটক

অনলাইন ডেস্ক :

ফিলিস্তিনি গায়িকা ও ইনফ্লুয়েন্সার দালাল আবু আমনেহকে আটক করেছে ইসরায়েলি বাহিনী। তার বিরুদ্ধে অভিযোগ, সামাজিক যোগাযোগ মাধ্যমে তিনি গাজার সমর্থনে উস্কানিমূলক পোস্ট দিয়েছেন তিনি। খবর জেরুজালেম পোস্ট। সোমবার রাতে ইসরায়েলের বিখ্যাত নাজারেথ শহরের বাড়ি থেকে আমনেহকে আটক করা হয়। তিনি একজন ডাক্তারও। গাজায় তিনি একটি দাতব্য সংস্থার হয়ে কাজ করছিলেন। আমনেহ নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে শেষ দুটি পোস্টে গাজায় কাজ করা সেই দাতব্য সংস্থায় তার কাজের বর্ণনা দিয়েছিলেন।

সেখানে তিনি আরও লিখেছিলেন, স্রষ্টা, আমাকে সাহায্য ও করুণা দিনদ এবং দসৃষ্টিকর্তা ছাড়া কেউই বিজয়ী হতে পারে না। তিনিই একমাত্র জয়ী।’ তার ইনস্টাগ্রামে তিন লাখের বেশি অনুসারী রয়েছে। এরই প্রেক্ষিতে ইসরায়েলি পুলিশ তাকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করে। আর এটি অনলাইনে সন্ত্রাসবাদকে সমর্থন এবং উসকানিমূলক আচরণ দমানোর প্রচেষ্টা বলে জানিয়েছেন ইসরায়েলি পুলিশ। জিজ্ঞাসাবাদে শেষে তার আটকের মেয়াদ বাড়ানোর কোনো সিদ্ধান্ত এখনো ন্ওেয়া হয়নি। সংবাদমাধ্যম মিডল ইস্ট আই-এর এক প্রতিবেদনে বলা হয়েছে, আবু আমনেহ দুই সন্তানের মা।

এর আগে তিনি ইসরায়েলি বসতি স্থাপনকারী গোষ্ঠীর সদস্যদের বিরুদ্ধে হয়রানির অভিযোগে মামলা দায়ের করেছিলেন। নাজারেথে জন্মগ্রহণ করা এই গায়িকা একজন প্রশিক্ষিত স্নায়ুবিজ্ঞানী এবং ফিলিস্তিনের স্বাধীনতা প্রসঙ্গে তার দেশাত্মবোধক গান ‘এহনে ফ্লেস্টিনিয়া’ ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। দক্ষিণ ইসরায়েলে সশস্ত্র গোষ্ঠী হামাসের আকস্মিক হামলা চালানোর পর ইসরায়েলি নিরাপত্তা বাহিনী অধিকৃত পশ্চিম তীর এবং ইসরায়েলের কিছু অংশে বসবাসকারী ফিলিস্তিনিদের বিরুদ্ধে তাদের নিরাপত্তা অভিযান জোরদার করে এবং এ সময় তাকে গ্রেপ্তার করা হয়।