May 25, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, May 4th, 2023, 8:47 pm

ইসরায়েলি অভিযানে ৩ ফিলিস্তিনি নিহত

অনলাইন ডেস্ক :

অধিকৃত পশ্চিম তীরে তিন ফিলিস্তনিকে গুলি করে হত্যা করেছে ইসরায়েলি সেনাবাহিনী। গুলিতে আহত হয়েছেন আরও ৪ জন। বৃহস্পতিবার (৪ মে) উত্তরাঞ্চলীয় শহর নাবলুসে এ ঘটনা ঘটে। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় বৃহস্পতিবার (৪ মে) এসব জানায়। মন্ত্রণালয় বলেছে, আঘাতে শহীদদের মধ্যে দুজনের মুখ সম্পূর্ণ বিকৃত হয়ে গেছে।

তাদের শনাক্ত করা কঠিন হয়ে পড়েছে। অন্যদিকে ইসরায়েলি সেনাবাহিনী এবং গোয়েন্দা পরিষেবা এক বিবৃতিতে বলেছে, নিহতদের মধ্যে দু’জন ৭ এপ্রিল জেরিকোর উত্তরে একটি হামলার পেছনে ছিলেন। ওই ঘটনায় বন্দুকধারীরা একটি গাড়িতে গুলি চালালে দুই বসতি স্থাপনকারী বোন মারা যায়।

এই ঘটনায় আহত ওই দুই তরুণীর মায়ের মৃত্যু হয় হাসপাতালে। নাবলুসের ওল্ড সিটিতে ইসরায়েলি অভিযানের সময় চারজনকে হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে বলে জানিয়েছে ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট। এ ঘটনায় স্কুলছাত্রীসহ কমপক্ষে ১৫০ জন টিয়ার গ্যাসের কারণে শ্বাসকষ্টে ভোগেন। হামলার প্রতিক্রিয়ায় নাবলুসের রাজনৈতিক দলগুলো বৃহস্পতিবার (৪ মে) শহরে সাধারণ ধর্মঘট ঘোষণা করেছে। ২০২৩ সালের এ পর্যন্ত ইসরায়েলি সেনাবাহিনী এবং বসতি স্থাপনকারীরা কমপক্ষে ১১০ ফিলিস্তিনিকে হত্যা করেছে।

নিহতদের মধ্যে ২০ জন শিশু। এই সংখ্যায় ৪৪ বছর বয়সী ফিলিস্তিনি বন্দী শেখ খাদের আদনানও রয়েছেন, যিনি বারবার নির্বিচারে আটকের বিরুদ্ধে অনশনের ৮৭তম দিনে মঙ্গলবার মারা যান। আদনানের মৃত্যু অধিকৃত পশ্চিম তীরে ব্যাপক ক্ষোভ ও বিক্ষোভের সৃষ্টি করেছে। জবাবে অবরুদ্ধ গাজা উপত্যকায় সশস্ত্র প্রতিরোধ গোষ্ঠী ইসরায়েলে রকেট হামলাও চালিয়েছে। সূত্র: আল জাজিরা