June 19, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, April 30th, 2024, 8:31 pm

ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংকের সঙ্গে বাংলাদেশের ২৯ কোটি ডলারের ঋণ চুক্তি

গৃহায়ন অর্থায়ন প্রকল্পে ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংকের (আইএসডিবি) সঙ্গে ‘রুরাল অ্যান্ড পেরি-আরবান হাউজিং ফাইন্যান্স প্রজেক্ট’-এর দ্বিতীয় পর্যায়ের জন্য ২৮ কোটি ৯৫ লাখ ২০ হাজার মার্কিন ডলারের ঋণ চুক্তি সই করেছে বাংলাদেশ।

সোমবার রিয়াদে আইএসডিবির বার্ষিক সভায় এই চুক্তি সই হয়।

পাঁচ বছর মেয়াদি এই প্রকল্প চুক্তিতে সই করেন অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব শাহরিয়ার কাদের সিদ্দিকী এবং আইএসডিবির ভাইস প্রেসিডেন্ট ড. মনসুর মুহতার।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে আরও ছিলেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ও আইএসডিবির চেয়ারম্যান মোহাম্মদ আল জাসিরের প্রতিনিধিরা।

সাশ্রয়ী মূল্যের গৃহনির্মাণ ঋণ প্রদানের লক্ষ্যে এই উদ্যোগ বাস্তবায়ন করবে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অধীন বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স করপোরেশন। প্রকল্পটি বাংলাদেশের গ্রামীণ ও উপশহর এলাকায় নিম্ন ও নিম্ন-মধ্যম আয়ের জনগোষ্ঠীর জন্য প্রয়োজনীয় সুযোগ-সুবিধাসহ সুপরিকল্পিত, টেকসই এবং পরিবেশবান্ধব বহুতল আবাসিক ভবন নির্মাণের দিকে মনোনিবেশ করবে।

প্রকল্পটির লক্ষ্য কেবল সাশ্রয়ী মূল্যের আবাসন সরবরাহ করা নয়, যে জমি আছে তার সর্বোত্তম ব্যবহারের প্রচার করে চাষযোগ্য জমি সংরক্ষণও নিশ্চিত করা। এছাড়া গৃহনির্মাণ ঋণ সংক্রান্ত অর্থায়ন কার্যক্রমে হাউস বিল্ডিং ফাইন্যান্স কর্পোরেশনের সক্ষমতা বাড়াবে এই প্রকল্প।

আইএসডিবি বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নের লক্ষ্যে অনুদান, প্রকল্প ঋণ, বাণিজ্য অর্থায়ন, বেসরকারি খাতে অর্থায়ন এবং রপ্তানি ঋণ গ্যারান্টির মাধ্যমে বিভিন্ন খাতে সহায়তা করে আসছে।

—–ইউএনবি