June 12, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, October 25th, 2023, 8:18 pm

ইসিবির চুক্তিতে রাজি নন স্টোকস

অনলাইন ডেস্ক :

ফ্র্যাঞ্চাইজি লিগ বেড়ে যাওয়ায় সেখান থেকে ক্রিকেটারদের আয়ের বাড়তি উৎস তৈরি হয়েছে। তাতে দেশের হয়ে খেলার আগ্রহ কমে যাচ্ছে। এই ভাবনা থেকে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) তৎপর হওয়ার বিকল্প দেখছেন না। এই প্রথম বহু বছর মেয়াদী কেন্দ্রীয় চুক্তির তালিকা প্রকাশ করেছে। সেখানে কেন্দ্রীয় চুক্তিতে থাকা ২৬ জনের মধ্যে সই করেছে ১৮জন। চুক্তিতে অবশ্য চমকপ্রদ সিদ্ধান্তের ঘটনাও ঘটেছে। ওয়ানডেতে অবসর ভেঙে ফেরা বেন স্টোকস সেই বহু বছর মেয়দী চুক্তিতে রাজি হননি। শুধু এক বছর মেয়দী চুক্তিতে সই করেছেন। তাতে এটা মনে হতে পারে দীর্ঘ মেয়াদে হয়তো ইংল্যান্ড দলকে সেবা দিতে চান না ইংলিশ অলরাউন্ডার।

কিন্তু ইসিবির ম্যানেজিং ডিরেক্টর রব কি জানিয়েছেন, ‘এর মানে এই নয় স্টোকস ইংল্যান্ডের হয়ে আর খেলতে চায় না। সে সব সময়ই ইংল্যান্ডের হয়ে খেলতে এবং টেস্ট দলকে নেতৃত্ব দিতে দৃঢ়প্রতিজ্ঞ। সে ভারতের হয়ে, অ্যাশেজে, এমনকি ইংল্যান্ড ও পরবর্তী গ্রীষ্মে শ্রীলঙ্কার হয়ে খেলার পরিকল্পনাও করছে।’ একাধিক বছরের জন্য চুক্তি করা তারকা ক্রিকেটারদের মধ্যে অন্যতম হলেন জো রুট, হ্যারি ব্রুক ও মার্ক উড।

এক বছরের চুক্তিতে গেছেন পেসার জেমস অ্যান্ডারসন, স্টোকসের মতো খেলোয়াড়রা। ইনজুরিতে লড়াই চালিয়ে যাওয়া জোফরা আর্চার অবশ্য দুই বছরের চুক্তিতে সই করেছেন। তাকে তিন বছরের চুক্তির প্রস্তাব দেওয়া হয়েছিল। তার মতো একইভাবে দুই বছরের চুক্তিতে রাজি হয়েছেন জস বাটলারও। কেন্দ্রীয় চুক্তির ফরম্যাটটা এমনভাবে করা হয়েছে তার সঙ্গে জুড়ে দেওয়া হয়েছে সম্প্রচার চুক্তির বিষয়টি।

অর্থাৎ সম্প্রচার চুক্তি থেকেও বাড়তি টাকা যুক্ত হবে। সেক্ষেত্রে খেলোয়াড়দের পৃথকভাবে আগামী বছর মূল্যায়ন করার বিষয়টিও থাকছে। রব কি জানিয়েছেন, তিন বছর মেয়াদী চুক্তির ক্ষেত্রে খেলোয়াড়দের ওপর পূর্ণ নিয়ন্ত্রণ থাকবে ইসিবির। অবশ্য তিনি এটা পরিষ্কার করেছেন, তার অর্থ এই নয় যে তারা কোনো ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলতে পারবে না।
তিন বছরের চুক্তি করেছেন যারা: হ্যারি ব্রুক, জো রুট ও মার্ক উড

দুই বছরের চুক্তিতে করেছেন যারা: রেহান আহমেদ, জোফরা আর্চার, গাস অ্যাটকিনসন, জনি বেয়ারস্টো, জস বাটলার, ব্রাইডন কার্স, জ্যাক ক্রলি, স্যাম কারান, বেন ডাকেট, লিয়াম লিভিংস্টোন, ওলি পোপ, ম্যাথিউ পটস, আদিল রশিদ, জশ টাং ও ক্রিস ওকস

এক বছরের চুক্তি যাদের- মঈন আলী, জেমস অ্যান্ডারসন, বেস ফোকস, জ্যাক লিচ, ডাভিড মালান, ওলি রবিনসন, বেন স্টোকস ও রিস টপলি।
উন্নয়ন চুক্তি: ম্যাথিউ ফিশার, সাকিব মাহমুদ ও জন টার্নার।