June 15, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, October 20th, 2023, 6:43 pm

ইহুদি বিরোধী ছবি না আঁকার অভিযোগে দীর্ঘদিনের কার্টুনিস্টকে বরখাস্ত করল গার্ডিয়ান

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর ব্যঙ্গচিত্র প্রকাশ করতে অস্বীকৃতি জানানোয় দীর্ঘদিনের সম্পাদকীয় কার্টুনিস্ট স্টিভ বেলকে বরখাস্ত করেছে গার্ডিয়ান পত্রিকা।

গার্ডিয়ান জানিয়েছে, ‘স্টিভ বেলের চুক্তি নবায়ন না করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

বৃহস্পতিবার (১৯ অক্টোবর) অ্যাসোসিয়েটেড প্রেসকে পাঠানো এক বিবৃতিতে গার্ডিয়ান নিউজ এবং মিডিয়ার প্রকাশক বলেছে,‘স্টিভ বেলের কার্টুনগুলো বিগত ৪০ বছর ধরে গার্ডিয়ানের একটি গুরুত্বপূর্ণ অংশ ছিল। আমরা তাকে ধন্যবাদ জানাই এবং তাকে শুভকামনা জানাই।’

১৯৮৩ সাল থেকে দ্য গার্ডিয়ানে কাজ করে আসছেন বেল। বছরের পর বছর ধরে তার শত শত কার্টুনের মধ্যে বেশ কয়েকটিতে ইহুদি-বিরোধী স্টেরিওটাইপ অন্তর্ভুক্ত করার অভিযোগ আনা হয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে বেলের পোস্ট করা সর্বশেষ কার্টুনটিতে নেতানিয়াহুকে একটি স্ক্যাল্পেল ধরে তার পেটে গাজার আকৃতির একটি ছিদ্র কাটার প্রস্তুতি নিতে দেখা যায়, যার শিরোনাম ছিল ‘গাজার বাসিন্দারা, এখনই বেরিয়ে যাও’।

এটিকে ‘ডেভিড লেভিনের পরে’ লেবেলযুক্ত এবং ভিয়েতনাম যুদ্ধ-যুগের একটি কার্টুনের কথা স্মরণ করিয়ে দেয়, যেখানে মার্কিন প্রেসিডেন্ট লিন্ডন বি জনসনকে ভিয়েতনামের আকৃতির একটি দাগের দিকে ইঙ্গিত করে দেখানো হয়েছে। আমেরিকান চিত্রশিল্পী লেভিন জনসনের একটি ছবি থেকে অনুপ্রেরণা পেয়েছিলেন যাতে সাংবাদিকদের পিত্তথলির সার্জারি থেকে তার ক্ষতচিহ্ন দেখাচ্ছে।

বেল বলেন, শেক্সপিয়ারের ‘দ্য মার্চেন্ট অব ভেনিস’ নাটকে ইহুদি চরিত্র শাইলকের দাবি করা ‘অযৌক্তি অধিকার’ উস্কে দেওয়ার অভিযোগ আনা হয়েছে তার বিরুদ্ধে।

তিনি শিল্প সংবাদপত্র প্রেস গেজেটকে বলেছেন যে ‘দ্য মার্চেন্ট অব ভেনিস’ এর ‘কার্টুনের সঙ্গে কোনও সম্পর্ক নেই।’

তাকে উদ্ধৃত করে প্রকাশনাটি বলেছে, ‘আমি ক্ষতিকারক ইহুদি বিরোধী স্টেরিওটাইপগুলো প্রচার করি না। … আমি কখনও এমন কিছু করিনি, আমি এমন কিছু করার স্বপ্নও দেখিনি।’

ব্রিটেনে কার্টুনের একটি দীর্ঘ ঐতিহ্য রয়েছে যা রাজনীতিবিদদের অতিরঞ্জিত এবং বিকৃত আকারে দেখায়। বেল সাম্প্রতিক ব্রিটিশ নেতাদের কয়েকটি অবিস্মরণীয় ব্যঙ্গচিত্র তৈরি করেছেন, যেখানে সাবেক প্রধানমন্ত্রী জন মেজরকে তার প্যান্টের উপরে আন্ডারপ্যান্ট পরা, টনি ব্লেয়ারকে শয়তানের আকারের চোখ এবং ডেভিড ক্যামেরনকে তার মাথায় কনডম পরা চিত্রিত করা হয়েছে।

—–ইউএনবি