July 16, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, June 12th, 2024, 8:02 pm

ঈদযাত্রায় অতিরিক্ত ভাড়া আদায়ের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে: ডিএমপি

ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার মুনিবুর রহমান বলেছেন, ঈদযাত্রায় কোনো পরিবহন বাড়তি ভাড়া আদায় করলে সেই বাসের মালিক ও সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

তিনি বলেন, ঈদের ছুটি শুরুর এক থেকে ২ দিন আগে চাপ বাড়ে। সে সময় অধিকাংশই শ্রমিকরা যেয়ে থাকেন। যারা ট্রিপ নিয়ে ঢাকার বাইরে যায় তারা ফিরে আসার সময় ঢাকা, গাজীপুর ও নারায়ণগঞ্জের দিকে আসতে পারেন না। তখন শ্রমিকরা লোকাল বাসগুলোর ওপর ভরসা করেই গ্রামে চলে যান।

আগাম যাত্রীরা যখন চলে যেতে পারেন না তখন এই শূন্যস্থান পূরণ করার জন্য ঢাকার লোকাল বাসগুলো বের করা হয় বলে জানান তিনি।

বুধবার (১২ জুন) সকালে ডিএমপির মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

অতিরিক্ত ভাড়া আদায় রোধে পুলিশি ব্যবস্থা সম্পর্কে প্রশ্নের জবাবে মুনিবুর রহমান বলেন, প্রতিটি বাস টার্মিনালে একটি করে সার্ভিলেন্স টিম রয়েছে। সেখানে পুলিশের প্রতিনিধি, বিআরটিএ’র প্রতিনিধি, সিটি করপোরেশনের প্রতিনিধি ও নির্বাহী ম্যাজিস্ট্রেট থাকে। ভাড়ার তালিকা অনুযায়ী তা আদায় হচ্ছে কি না, ভাড়া ২ থেকে ৩ গুণ বেশি আদায় করা হচ্ছে কি না অথবা বাড়তি ভাড়া নেওয়া হচ্ছে কি না এগুলো দেখভালের দায়িত্ব সার্ভিলেন্স টিমের।

তিনি আরও বলেন, ‘পাশাপাশি ভ্রাম্যমাণ আদালত থাকে। যেখানে অযাচিতভাবে ভাড়া আদায় করা হয় এমন কোনো অভিযোগ আসলে কর্তৃপক্ষ ব্যবস্থা নেয়। বাড়তি ভাড়া নিয়ে যদি নিয়মের ব্যত্যয় ঘটানো হয় তবে সার্ভিলেন্স টিম প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।’

লোকাল বাসগুলো যাত্রী নিয়ে ঈদের সময় ঢাকার বাইরে যাওয়ার ক্ষেত্রে ব্যবস্থা নেওয়ার প্রশ্ন তিনি বলেন, অনেক সময় তাদের আটকানো যায় না। কিন্তু আটকানো না গেলেও আমরা তাদের বিরুদ্ধে ভিডিও মামলা করতে পারব। পরে যেন তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া যায়।

পুলিশের এই কর্মকর্তা আরও বলেন, আমরা যদি তাদের রুট পারমিট ও ফিটনেসবিহীন গাড়ি শনাক্ত করতে পারি, আইন অনুযায়ী যে ব্যবস্থা নেওয়ার কথা সেই ব্যবস্থা নেওয়া হবে।

—–ইউএনবি