November 27, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, May 16th, 2021, 1:28 pm

ঈদের পর প্রথম কার্যদিবসে ঊর্ধ্বমুখী শেয়ারবাজার

ষ্টাফ রির্পোটার :
ঈদের আগে টানা ছয় কার্যদিবস ঊর্ধ্বমুখী থাকা পুঁজিবাজার ঈদের পরের প্রথম কার্যদিবস লেনদেনের শুরুতে ঊর্ধ্বমুখী প্রবণতায় রয়েছে। একই সঙ্গে লেনদেনে বেশ ভালো গতি দেখা যাচ্ছে।

রোববার লেনদেনের প্রথম ২০ মিনিটে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্য সূচকের উত্থান হয়েছে। এ সময়ে ডিএসইতে প্রায় ২০০ কোটি টাকার লেনদেন হয়েছে।

এদিন শেয়ারবাজারে লেনদেনের শুরুতেই প্রায় সবকটি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। ফলে লেনদেন শুরু হতেই ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২০ পয়েন্ট বেড়েছে।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১০টা ৩০ মিনিটের লেনদেনে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২২ পয়েন্ট বেড়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ সূচক ৬ পয়েন্ট, আর ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বেড়েছে।

এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১৮৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বেড়েছে। আর দাম কমেছে ৮৩টির। অপরদিকে ৬১টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ২৩৭ কোটি ৯৬ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৭১ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে ৬ কোটি ১০ লাখ টাকা। লেনদেন হওয়া ১৩২ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৮৪টির, কমেছে ২৯টির, আর অপরিবর্তিত রয়েছে ১৯টির।