August 15, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, June 29th, 2022, 9:40 pm

ঈদ উপলক্ষে সারাদেশে ৪৪০০টির বেশি পশুর হাট বসবে: স্বরাষ্ট্রমন্ত্রী

ফাইল ছবি

পবিত্র ঈদুল আজহাকে সামনে রেখে সারাদেশের পশুর হাটে মাস্ক ছাড়া কাউকে প্রবেশ করতে দেয়া হবে না বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন।
তিনি বলেন, ‘এ বছর মোট চার হাজার ৪০৭টি পশুর হাট বসবে। এসব হাটে কঠোরভাবে স্বাস্থ্যবিধি মানতে হবে এবং মাস্ক ছাড়া কেউ প্রবেশ করতে পারবে না।’
বুধবার ঈদকে সামনে রেখে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে এক বৈঠকের পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী।
তিনি বলেন, ঢাকা উত্তর সিটি করপোরেশনে ১০টি এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে ১২টি পশুর হাট বসবে।
তিনি বলেন, ব্যবসায়ী ও ক্রেতাদের নিরাপত্তা দিতে গরুর হাটে অতিরিক্ত আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন করা হবে। ব্যবসায়ীদের টাকা নিরাপদে স্থানান্তর করতে সহায়তা করবে পুলিশ।
সড়ক ও মহাসড়কে কোনো পশুর হাট থাকবে না উল্লেখ করে আসাদুজ্জামান বলেন, ব্যবসায়ীদের ইচ্ছার বিরুদ্ধে কোনো হাটে পশুবোঝাই গাড়ি নিয়ে যাওয়া যাবে না।
কোরবানির পশুর কাঁচা চামড়ার বিষয়ে মন্ত্রী বলেন, বিদেশে পাচার রোধে কঠোর নজরদারি করা হবে।
বাণিজ্য মন্ত্রণালয় কাঁচা চামড়ার দাম নির্ধারণ করবে।
পোশাক শ্রমিকদের বেতন পরিশোধের বিষয়ে কথা বলতে গিয়ে আসাদুজ্জামান বলেন, ঈদের আগে পোশাক শ্রমিকদের বেতন পরিশোধের জন্য বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিজিএমইএ) এবং বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনকে (বিকেএমইএ) বলা হয়েছে।
তিনি বলেন, কোনো স্বার্থান্বেষী মহল যাতে গুজব বা উসকানি দিয়ে শিল্প এলাকায় কোনো নাশকতা করতে না পারে সেজন্য গোয়েন্দা নজরদারি থাকবে।
পোশাক শ্রমিকদের ঈদের ছুটির কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, পর্যায়ক্রমে তা দিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বলা হয়েছে।
তিনি বলেন, সরকার ঘরমুখী মানুষের নিরাপত্তা নিশ্চিত করতে এবং চাঁদাবাজি ও পকেটমার প্রতিরোধে গুরুত্বপূর্ণ মোড়ে ওয়াচ টাওয়ার, বাইনোকুলার ও সিসিটিভি ক্যামেরা স্থাপনের পদক্ষেপ নিয়েছে।
অপরাধমূলক কর্মকাণ্ড এড়াতে বাস, লঞ্চ, ট্রেন ও ফেরিঘাটে নজরদারি রাখা হবে বলেও জানান তিনি।
সড়ক ও মহাসড়ক যানজট মুক্ত রাখতে সারাদেশের মহাসড়কে মোট ১০৯টি টহল দল মোতায়েন করা হবে। জেলা, উপজেলা ও মহানগরের হাট-বাজারে অপরাধমূলক কর্মকাণ্ড প্রতিরোধে পুলিশ, র‌্যাব ও সাদা পোশাকের সদস্যরা তৎপরতা জোরদার করবে।
এছাড়া তাৎক্ষণিক ব্যবস্থা নিতে ৮৪টি কুইক রেসপন্স টিম, ওয়াচ টাওয়ার টিম, রেকার ও অ্যাম্বুলেন্স প্রস্তুত রাখা হবে।
স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সারাদেশে ৪৫ হাজার ঈদগাহ, খোলা জায়গা ও ৫০ হাজার মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হবে এবং মুসল্লিদের মাস্ক পরে ও সরকারের জারি করা স্বাস্থ্য নির্দেশিকা অনুসরণ করে ঈদের জামাতে অংশগ্রহণ করতে হবে।

—ইউএনবি