October 7, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, September 19th, 2022, 8:27 pm

ঈশ্বরগঞ্জে ড্রেজার দিয়ে ব্রহ্মপুত্র নদ খনন, গ্রাম বাঁচাতে স্থানীয়দের মানববন্ধন

জেলা প্রতিনিধি, ময়মনসিংহ (ঈশ্বরগঞ্জ):
ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে ব্রহ্মপুত্র নদে খনন কাজ করার জন্য ড্রেজার মেশিন বসিয়ে বালু উত্তোলন করার সিদ্ধান্ত নেয় পানি উন্নয়ন বোর্ড। ভাঙন রোধে সেই খনন কাজ ও বালু উত্তোলন বন্ধের দাবিতে মানববন্ধন করেছে এলাকাবাসী। সোমবার দুপুরে ব্রহ্মপুত্র নদের পাড়ে ওই মানববন্ধন অনুষ্ঠিত হয়।
জানা যায়, ঈশ্বরগঞ্জ উপজেলার উচাখিলা ইউনিয়নের মরিচারচর এলাকা দিয়ে বয়ে যায় ব্রহ্মপুত্র নদ। সেই এলাকাটি দীর্ঘদিন ধরে নদী ভাঙনের কবলে রয়েছে। তীব্র ভাঙনের মাঝে ও মূল নদীর বাহিরে নদী খনন ও বালু উত্তোলনের জন্য বসানো হয়েছে শক্তিশালী ড্রেজার মেশিন। এ ড্রেজার দিয়ে বালু উত্তোলন শুরু হলে বিলীন হয়ে যেতে পারে মরিচারচর দপ্তর পাড়া এলাকার প্রায় ৪শত পরিবারের বাড়ি ঘর সহ ফসলি জমি। ড্রেজার মেশিন দিয়ে নদী খনন ও বালু উত্তোলন কাজ বন্ধের দাবিতে সোমবার দুপুরে দপ্তর পাড়া ব্রহ্মপুত্র নদের পাড়ে মানববন্ধন করে এলাকাবাসী। এছাড়াও কাজ বন্ধের জন্য রবিবার এলাকাবাসীর গণ স্বাক্ষর সম্বলিত একটি অভিযোগ উপজেলা নির্বাহী অফিসার বরাবর দায়ের করেন।
মানববন্ধনে এলাকাবাসী তাদের বাড়িঘর নদী ভাঙন কবল থেকে রক্ষা ও ড্রেজার মেশিন দিয়ে মূল নদীর বাহিরে গিয়ে খনন কাজ ও বালু উত্তোলন বন্ধের জন্য উর্ধতন কর্মকর্তাদের কাছে জোর দাবি জানান তারা।
এব্যাপারে পানি উন্নয়ন বোর্ডের প্রকৌশলী দিদার আলম বলেন, আমরা নদী খননের জন্য কেবল ড্রেজার মেশিন বসিয়েছি। এলাকাবাসীসহ সবার সাথে আলোচনা করে পরে কাজ শুরু করা হবে। এলাকাবাসীর ক্ষতি হলে বা ভাঙন হলে বিষয়টি আমরা দেখবো।
উপজেলা নির্বাহী অফিসার মোসাঃ হাফিজা জেসমিন বলেন, আমার কাছে স্থানীয়রা একটি অভিযোগ দিয়েছে সেই অভিযোগের পর পানি উন্নয়ন বোর্ডের প্রকৌশলীর সাথে আমার কথা হয়েছে। যদিও বালু উত্তোলনের জন্য ড্রেজার মেশিন বসানো হয়েছে কিন্তু বালু উত্তোলন এখনো হচ্ছে না। এলাকাবাসীর সাথে আলোচনা করে পরবর্তী সিদ্ধান্ত নেয়া হবে।